এনভিসি কেস স্ট্যাটাস চেক করার উপায়

Ways to Check NVC Case Status: আপনারা অনেকেই এনভিসি কেস স্ট্যাটাস চেক করতে চান। আর আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন। তাহলে আপনাকে সরাসরি https://ceac.state.gov/ceacstattracker/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর আপনি আপনার প্রয়োজনীয় তথ্য গুলো প্রদান করে এনভিসি কেস স্ট্যাটাস চেক করতে পারবেন।

তবে এই ওয়েবসাইট থেকে আপনার স্ট্যাটাস চেক করার জন্য কি কি নিয়ম ফলো করতে হবে। এবার আমি আপনাকে সেই নিয়ম গুলো ধাপে ধাপে দেখিয়ে দেওয়ার চেষ্টা করবো।

এনভিসি কেস বলতে কি বোঝায়? 

সবার শুরুতে আমাদের জানতে হবে যে, এনভিসি কেস বলতে কি বোঝায়। তো সহজ কথায় বলতে গেলে নভিসি হল জাতীয় ভিসা কেন্দ্র। যেটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একটি বিভাগ হিসেবে গন্য করা হয়। আর এনভিসি কেস হল,অভিবাসী ভিসার জন্য আবেদন করার বিশেষ একটি ধাপ।

আর সবার প্রথমে এনভিসি অভিবাসী ভিসার আবেদন গুলো কে সংগ্রহ। তারপর উক্ত আবেদন গুলো কে প্রক্রিয়াকরণ করার পর সে গুলোকে মার্কিন দূতাবাস বা কনস্যুলেট গুলোতে প্রেরন করে।

আরো পড়ুনঃ নিউজিল্যান্ড ভিসা স্টেটাস চেক

এনভিসি কেস স্ট্যাটাস চেক করার উপায় কি?

উপরের আলোচনা থেকে আমরা এনভিসি কেস কাকে বলে সে সম্পর্কে জানলাম। তো যদি আপনি আপনার এনভিসি কেস স্ট্যাটাস চেক করতে চান। তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম ফলো করতে হবে। আর সেই নিয়ম গুলো নিচে উল্লেখ করা হলো। যেমন,

এনভিসি কেস স্ট্যাটাস চেক করার উপায় কি

  1. সবার প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  2. তারপর আপনি ঠিক উপরের পিকচারের মতো একটি সাইটে প্রবেশ করবেন।
  3.  তো এবার আপনাকে Visa Application Type অপশনে “Immigrant Visa” এর মধ্যে ক্লিক করতে হবে।
  4. তার ঠিক নিচের অপশনে আপনি Immigrant Visa Case Number এর মধ্যে কেস নাম্বারটি বসিয়ে দিতে হবে।
  5. এবার আপনার সামনে একটি ক্যাপচা কোড থাকবে। আপনাকে সেটি সঠিকভাবে পূরন করতে হবে। 
  6. সবশেষে আপনাকে Submit বাটনে ক্লিক করতে হবে।

তো যদি আপনি উপরে দেখানো পদ্ধতি গুলো সঠিক ভাবে ফলো করতে পারেন। তাহলে আপনি খুব সহজে আপনার এনভিসি কেস স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসা চেক

B1 B2 ভিসা কি?

যদি আপনি আমাদের বাংলাদেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করে থাকেন। তাহলে আপনি অবশ্যই B1 B2 ভিসার নাম শুনে থাকবেন। তো এই দুইটি ভিসা মূলত ভিন্ন ভিন্ন কারণে প্রদান করা হয়। কেননা, বি১ ভিসা দেওয়া হয় ব্যাবসায়িক উদ্দেশ্যে। আর বি২ ভিসা আপনাকে তখনি প্রদান করা হবে, যখন আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমন করার উদ্দেশ্যে যেতে চাইবেন।

ভিজিটর ভিসায় বাবা মা কতদিন থাকতে পারবে?

আপনি যদি বর্তমান সময়ে আমাদের বাংলাদেশ থেকে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করেন। আর তারপর যদি আপনার বাবা মা ভিজিট ভিসায় আপনার কাছে যায়। তাহলে আপনার বাবা মা সেখানে মোট ০৬ মাস পর্যন্ত স্থায়ী থাকতে পারবে। কেননা, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার ভিজিট ভিসায় মোট ০৬ মাস থাকার জন্য অনুমতি দিয়ে থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমণ পিতামাতার জন্য কোন ভিসা আবেদন করতে হবে?

যদি আপনি মার্কিন যুক্তরাষ্ট্রের একজন স্থায় বাসিন্দা হয়ে থাকেন। আর তারপর যখন আপনি আপনার পরিবারের মানুষকে সেই দেশে ভ্রমন করার জন্য নিয়ে যেতে চাইবেন। তখন আপনাকে অবশ্যই B2 ভিসার জন্য আবেদন করতে হবে। কেননা, ভ্রমন ভিসা বি২ ক্যাটাগরির আওতায় পড়ে। আর উক্ত ভিসার মাধ্যমে আপনি আপনার বাবা মাকে মোট ০৬ মাস পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে রাখতে পারবেন।

আরো পড়ুনঃ ইউরোপ ওয়ার্ক পারমিট ভিসা ২০২৩

আপনার জন্য আমাদের কিছুকথা

ভিসা নিয়ে আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত আর্টিকেল পাবলিশ করা হয়। যে আর্টিকেল গুলো থেকে আপনি অনেক অজানা তথ্য জানতে পারবেন। তো এই তথ্য গুলো বিনামূল্যে জানতে হলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *