কানাডা পরিচিতি পত্র কি?

What is Canada Identity Card?: আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আসলে জানতে চান যে, কানাডা পরিচিতি পত্র কি। তো এই পরিচিতি পত্র হলো এমন এক ধরনের নথি বা ডকুমেন্টস। যার মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় বিষয় গুলোকে ফুটিয়ে তুলতে পারবেন। যেমন, আপনার নাম, ঠিকানা, পেশা, বয়স সহো শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি।

আর আপনি চাইলে অনলাইন থেকেও কানাডা পরিচিতি পত্র সংগ্রহ করে নিতে পারবেন। তো যদি আপনি অনলাইন থেকে কানাডা পরিচিতি পত্র সংগ্রহ করতে চান, তাহলে এখানে ক্লিক করুন।

কানাডার ভাষার নাম কি?

আমরা সকলেই জানি যে, প্রতিটা দেশের মধ্যে নির্দিষ্ট এক বা একাধিক ভাষার ব্যবহার হয়। তবে কানাডা হলো এমন একটি দেশ, যে দেশের মধ্যে প্রায় দুইটি সরকারি ভাষা আছে। আর বর্তমান সময়ে কানাডার মধ্যে যে দুটি সরকারি ভাষা আছে সেগুলো হলো, ইংরেজি ভাষা ও ফরাসি ভাষা।

যদিওবা কানাডার প্রধান কথিত ভাষার নাম হলো, ইংরেজি। তবে পরবর্তী সময়ে ফরাসি ভাষাকে কানাডার সরকারি ভাষা হিসেবে পরিচিত করা হয়। আর কানাডার মধ্যে যে সকল মানুষ বসবাস করেন। তারা এই দুই ধরনের ভাষায় কথা বলতে অভ্যস্থ।

তবে কানাডা মধ্যে কুইবেক নামক একটি ‍প্রদেশ আছে। যে প্রদেশের প্রায় ৭৫% মানুষ ফরাসি ভাষায় কথা বলে। এছাড়াও কানাডার নিউ ব্রান্সউইক প্রদেশ এর মধ্যে থাকা প্রায় ৩০% মানুষ উক্ত ভাষায় কথা বলে থাকে।

কানাডার প্রদেশ কয়টি ও কি কি?

যদি আপনি অতীতের ইতিহাস ঘেঁটে দেখেন। তাহলে লক্ষ্য করতে পারবেন যে, আগে কানাডার মধ্যে মোট ০৪ টি প্রদেশ ছিলো। কিন্তুু বর্তমান সময়ে কানাডার মধ্যে মোট প্রদেশের সংখ্যা হলো ১০ টি। আর সেই প্রদেশ গুলোর নাম নিচের তালিকায় উল্লেখ করা হলো। যেমন,

  1. আলবার্তা
  2. ব্রিটিশ কলাম্বিয়া
  3. মনিটোবা
  4. নিউ ব্রুনসউইক
  5. নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডার
  6. নোভা স্কশিয়া 
  7. অন্টারিও
  8. প্রিন্স এডওয়ার্ড দ্বীপ
  9. কেবেক, এবং 
  10. সাসকাচুয়ান।

উপরের তালিকায় আপনি কানাডার মোট ১০ টি প্রদেশ এর নাম দেখতে পাচ্ছেন। আর উক্ত প্রদেশ গুলোর নাম উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। এছাড়াও আপনি যদি কানাডার সকল প্রদেশ সম্পর্কে বিস্তারিত জানতে চান, তাহলে এখানে ক্লিক করুন।

কানাডায় কোন ধর্মের অনুসারী বেশি?

বর্তমান সময়ে কানাডার মোট জনসংখ্যার বেশিরভাগ মানুষ খ্রীষ্টান ধর্ম পালন করে। তবে খ্রীষ্টান ছাড়াও এই দেশের মধ্যে আরো অন্যান্য ধর্মের মানুষের বসবাস রয়েছে। তো এবার আমি আপনাকে একটি তালিকা প্রদান করবো। যে তালিকায় আপনি কানাডার মধ্যে থাকা বিভিন্ন ধর্মালম্বী মানুষের সংখ্যা দেখতে পারবেন। যেমন,

  1. ৬৭.২% খ্রীষ্টান
  2. ২৩.৯% কোন ধর্ম নেই (নাস্তিক)
  3. ৩.২% ইসলাম
  4. ১.৫% হিন্দু
  5. ১.৪% শিখ
  6. ১.১% বৌদ্ধ
  7. ১.০% ইহুদি 
  8. ০.৬% অন্যান্য

বর্তমান সময়ে কানাডার মধ্যে থাকা মোট জনসংখ্যার কত শতাংশ মানুষ কি ধর্ম পালন করে। উপরে তার তালিকা প্রদান করা হয়েছে। আর এই ধর্মীয় তালিকা টি উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে।

কানাডার জন্য কোন ভিসা ভালো?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আসলে জানতে চান যে, কানাডার জন্য কোন ভিসা ভালো। তো আপনার ক্ষেত্রে আসলে কানাডার কোন ভিসা ভালো হবে। সেটি নির্ভর করবে আপনি কোন উদ্দেশ্যে কানাডা যেতে চান তার উপর।

যেমন, আপনি যদি ভ্রমন করার জন্য কানাডা যেতে চান। তাহলে আপনার জন্য ভিজিট ভিসা ভালো হবে। যে ভিসার মাধ্যমে আপনি মোট ০৬ মাস পর্যন্ত কানাডায় স্থায়ী ভাবে থাকতে পারবেন। এছাড়াও আপনি যদি পড়াশোনা করার জন্য কানাডা যেতে চান। তাহলে আপনার জন্য শিক্ষার্থী ভিসা ভালো হবে।

পরিশেষে আপনার জন্য আমাদের কিছুকথা

প্রিয় পাঠক, আমরা আমাদের ওয়েবসাইটে ভিসা সম্পর্কিত বিভিন্ন বিষয় শেয়ার করি। যে গুলো থেকে আপনি বিভিন্ন দেশের ভিসা কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো যদি আপনি এমন অজানা তথ্য গুলো সহজ ভাষায় জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ, ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *