এ এস আই (ASI) কত তম গ্রেড?

What is the grade of ASI: একটা বিষয় আমরা সকলেই জানি যে, বাংলাদেশ পুলিশ এর এএসআই (ASI) এর মানে হলো, সাব ইন্সপেক্টর। আর পুলিশের মধ্যে উক্ত পদকে নন-ক্যাডার মধ্যম মানের পজিশন হিসেবে ধরা হয়ে থাকে।

তো উক্ত পদে বাইরে থেকে কোনো ধরনের এএসআই নিয়োগ দেওয়া হয়না। বরং আপনি যদি পুলিশ এর কনস্টেবল হয়ে থাকেন তাহলে আপনি পুলিশ কনস্টেবল থেকে এএসআই পদে পদোন্নতির জন্য পরীক্ষা দিতে পারবেন।

আর অনেক সময় আমরা এএসআই কততম গ্রেড সে সম্পর্কে জানতে চাই। যদিওবা বাংলাদেশ পুলিশ থেকে অফিশিয়ালি এ বিষয়ে কোনো তথ্য শেয়ার করা হয়নি। তবে অনলাইনের বিভিন্ন সোর্স থেকে আমি জানতে পেরেছি যে, এসএসআই হলো ২য় শ্রেনীর কর্মকর্তা আর বেতন স্কেল এর পরিমান হলো,  ১০ম গ্রেডের।

এএসআই পদের সুযোগ সুবিধা গুলো কি কি?

Benefits of ASI Post: সবার শুরুতেই একটা কথা বলে রাখা উচিত সেটি হলো, এএসআই কে পুলিশ বাহিনীর মেরুদন্ড বলা হয়। আর এএসআই কে পুলিশ বাহিনীর মেরুদন্ড বলার পেছনে বেশ কিছু কারন আছে। তার মধ্যে অন্যতম হলো, যারা মূলত এএসআই পদে নিযুক্ত থাকে।তারা মূলত ইনভেস্টিগেশন অফিসার হিসেবে অধিকাংশ মামলা তদন্ত করে থাকে।

আর তদন্ত করার পাশাপাশি তাদের মাঠ পর্যায়ের আইন শৃঙ্খলা রক্ষা করতে হয়। তো আপনি যদি পুলিশ এর এএসআই পদে যোগদান করতে পারেন তাহলে আপনি বিভিন্ন দিক থেকে সুবিধা ভোগ করতে পারবেন। যেমন,

  1. এএসআই পদে যোগদান করার শুরুতে আপনি ১০ গ্রেড অনুযায়ী বেতন স্কেল এর সুবিধা পাবেন 
  2. আর উক্ত বেতন স্কেল পাওয়ার পাশাপাশি আপনি মামলা তদন্ত ভাতা, টিএ, ডিএ, রেশন, পোশাক সহো বিশেষ ইউনিট ভাতার সুবিধা পাবেন।
  3. যদি আপনার পর্যাপ্ত যোগ্যতা থাকে, তাহলে আপনি এএসআই থেকে পদোন্নতি নিতে পারবেন। যেমন, এসপি/ এডিডিএল এসপি / এএসপি ইত্যাদি।
  4. এছাড়াও আপনার যদি যোগ্যতা থাকে, তাহলে আপনি বিভিন্ন মিশনে ৫০ লাখ টাকা আয় করার সুযোগ পাবেন। তবে এই ধরনের মিশন আপনার পুরো চাকরি জীবনে শুধুমাত্র ০৩ বার পাবেন। 
  5. বিভিন্ন ধরনের মিশন বা প্রশিক্ষন এর জন্য আপনি কোনো প্রকার খরচ ছাড়াই অন্যান্য দেশ ভ্রমন করার সুযোগ পাবেন।
  6. আর সবচেয়ে বড় কথা হলো, আপনার আনাগোনা থাকবে গ্রামের সাধারন মানুষ থেকে শুরু করে মন্ত্রী এমপিদের সাথে।
  7. আপনি উক্ত পদে চাকরি করার সময় ইউনিফর্ম এবং সাধারন পোশাক দুটোই ব্যবহার করতে পারবেন।

উপরোক্ত সুবিধা গুলো ছাড়াও আপনি সামাজিক ও পারিবারিক নিরাপত্তাও পাবেন। তবে এই সকল সুবিধা ভোগ করার জন্য আপনাকে অবশ্যই যোগ্য ব্যক্তি হয়ে এএসআই পদে যোগদান করতে হবে।

আরো পড়ুনঃ সেনাবাহিনী সৈনিক কত তম গ্রেড

এএসআই পদে কোনো অসুবিধা আছে?

সত্যি বলতে আপনি যখন এএসআই পদে যোগদান করবেন তখন কিন্তুু আপনি অত্যন্ত চ্যালেঞ্জিং একটা কাজের দায়িত্ব পাবেন। কেননা, আপনার হাতে তখন অনেক বড় বড় মিশন থাকবে। আর সেই মিশন গুলো আপনাকে অনেক বিচক্ষনতার মাধ্যমে সম্পন্ন করতে হবে।

এছাড়াও অনেক সময় দেখা যাবে যে, আপনার সামান্য একটি ভুলের কারণে অনেক বড় ক্ষতি হয়ে যাবে যে ক্ষতি আসলে পুরণ করা সম্ভব হবেনা। তাই উক্ত পদে নিযুক্ত হওয়ার পর আপনাকে সবদিক থেকেই সজাগ থাকতে হবে।

আর আপনি যদি উক্ত বিষয় গুলোকে নিজে থেকে হ্যান্ডেল করতে পারেন। তাহলে এই পদে আপনি তেমন কোনো অসুবিধা লক্ষ্য করতে পারবেন না।

কিন্তুু এই পদে চাকরি করতে গেলে খুব সাধারন একটা সমস্যা লক্ষ্য করতে পারবেন। সেটি হলো, উক্ত পদে চাকরিরত অবস্থায় আপনি সৎ থাকার পরেও আপনার বিরুদ্ধে নানা মানুষের আলোচনা সমালোচনা শুনতে হবে।

আরো পড়ুনঃ পুলিশ কনস্টেবল কত তম গ্রেড?

এএসআই কততম গ্রেড – FAQ

Q: এএসআই কত তম গ্রেড?

A: ১০ গ্রেড।

Q: পুলিশের SI বেতন কত?

A: মূলবেতন- ৯,০০০টাকা

Q: বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পদ কি?

A: বাংলাদেশ পুলিশের প্রধান অধিকর্তাকে বলা হয় মহা পুলিশ পরিদর্শক (আইজিপি)।

Q: বাংলাদেশের ৩২ তম পুলিশ প্রধানের নাম কি?

A: চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

Q: পুলিশের আইজিপি কত স্টার?

A:তিন তারকা (স্টার)।

Q :প্রথম পুলিশ প্রধানের নাম কি?

A: আবদুল খালেক (জন্ম: ১ মার্চ ১৯২৭- মৃত্যু: ১০ জুন ২০১৩).

এই আর্টিকেল সম্পর্কে কিছুকথা

আজকের আর্টিকেলে আমি আপনাকে এএসআই কত তম গ্রেড সে সম্পর্কে বিস্তারিত তথ্য বলেছি। এবং আপনাকে সবার শুরুতে আরো একটি কথা বলেছি। সেটি হলো, আজকের শেয়ার করা তথ্য গুলো পুলিশ এর কোনো অফিশিয়াল সোর্স থেকে সংগ্রহ করা হয়নি। বরং আমি উক্ত তথ্য গুলো অনলাইন এর বিভিন্ন সোর্স থেকে সংগ্রহ করেছি।

তো এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। এমন অজানা তথ্য গুলো পেতে চাইলে আমাদের সাথে থাকুন।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *