লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম পূরণ অনলাইন ২০২৪

আপনি যদি লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম পূরন অনলাইন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান। তাহলে আজকের লেখাটি আপনার জন্য অনেক প্রয়োজনীয়। কারন, লার্নার ড্রাইভিং লাইসেন্স ফমন পূরন করার নিয়ম গুলো নিয়ে আজকে ধাপে ধাপে আলোচনা করবো।

লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম কাকে বলে?

সহজ কথায় বলতে গেলে, আপনি যখন নির্দিষ্ট কোনো যানবাহন এর জন্য ড্রাইভিং লাইসেন্স করার আবেদন করবেন। তখন আপনাকে একটি ফরম ব্যবহার করতে হবে। সেই বিশেষ ধরনের ফরম কে বলা হয়, লার্নার ড্রাইভিং লাইসেন্স। আর এই ধরনের ফরম এর মধ্যে যে ব্যক্তি ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করবেন। সেই ব্যক্তির যাবতীয় তথ্য গুলো উল্লেখ করা থাকে।

কোন যানবাহনে কোন লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম দরকার হয়?

বর্তমান সময়ে ভিন্ন ভিন্ন যানবাহন রয়েছে। তো সে কারনে আপনি যখন নতুৃন ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করবেন। তখন কোন যানবাহন এর জন্য কেমন লাইসেন্স ফরম এর প্রয়োজন হবে। তা আপনার আগে থেকেই জানা থাকতে হবে। 

তবে লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম এর ক্ষেত্রে আপনি একটু ভিন্ন চিএ দেখতে পারবেন। কারন, আপনি একই প্রকার ফরম দিয়ে সকল যানবাহন এর ড্রাইভিং লাইসেন্স আবেদন করতে পারবেন। যার ফলে কোন ধরনের যানবাহনে কোন লার্নার ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন হবে। সেটা নিয়ে চিন্তা করার কোনো প্রয়োজন নেই।

লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম পূরনের জন্য কি কি লাগে?

যেহুতু আপনি ড্রাইভিং লাইসেন্স করার জন্য আবেদন করবেন। সেহুতু অবশ্যই আপনার নিকট বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন হবে। আর সেগুলো হলো,

  1. আপনার নিজের জাতীয় পরিচয়পএ এর ফটোকপি,
  2. সরকারি / বে-সরকারি মেডিকেল হতে মেডিকেল সার্টিফিকেট,
  3. লাইসেন্স ফি জমা দেয়ার প্রমানপএ.
  4. নিজের নাম (এনআইডি অনুযায়ী),
  5. আপনার পিতা ও মাতার নাম,
  6. রক্তের গ্রুপ পরীক্ষা করার সনদ,
  7. আপনার নিজের বর্তমান ও স্থায়ী ঠিকানা,
  8. স্ট্যাম্প ও পাসপোর্ট সাইজের সদ্য তোল রঙ্গিন ছবি,

তো আপনি যদি লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম পূরন করতে চান। তাহলে আপনার যে সকল তথ্য ও কাগজ পত্রের প্রয়োজন হবে। সে গুলোর তালিকা উপরে উল্লেখ করা হলো। আর আপনি যখন লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম পূরণ করবেন। তখন অবশ্যই এই সকল প্রয়োজনীয় কাগজপত্র গুলো সাথে রাখবেন।

কিভাবে লার্নার ড্রাইভিং লাইসেন্স অনলাইন আবেদন করবো?

বর্তমান সময়ে আপনি যদি নতুন ড্রাইভিং লাইসেন্স করার কথা ভাবেন। তাহলে আপনি খুব সহজেই অনলাইনে লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। তবে সে জন্য আপনাকে আবেদন প্রক্রিয়া টি ভালো ভাবে জানতে হবে। 

আর আপনি যদি অনলাইন থেকে লার্নার ড্রাইভিং লাইসেন্স অনলাইন আবেদন করতে চান। তাহলে আপনাকে বিআরটিএ এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। যখন আপনি নতুন এই ওয়েব সাইটের মধ্যে প্রবেশ করবেন। তখন আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করে রেজিস্ট্রেশন করতে হবে।

আর যখন আপনি বিআরটিএ এর অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করবেন। তারপরে আপনি এই লিংকে প্রবেশ করবেন। আর উক্ত লিংকে প্রবেশ করার পরে আপনি অনলাইন থেকে লার্নার ড্রাইভিং লাইসেন্স আবেদন করতে পারবেন।

লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম ডাউনলোড অনলাইন

আমি শুরুতেই আপনাকে বলেছি যে, আপনি বিভিন্ন ধরনের যানবাহনের ক্ষেত্রে একই ধরনের ফরম ডাউনলোড করে। ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। 

আর আপনি যাতে করে খুব সহজেই লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম ডাউনলোড করতে পারেন। সে কারণে নিচে ফরম ডাউনলোড লিংক দেওয়া হলো। আপনি এখান থেকে লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম ডাউনলোড করতে পারবেন। 

লার্নার ড্রাইভিং লাইসেন্স ডাউনলোডঃ এখানে ক্লিক করুন।

লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা?

তো এখন অনেকের মনে প্রশ্ন জেগে থাকবে যে, লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা। আর তাদের উদ্দেশ্যে বলবো, আপনি যদি শিক্ষাবিস লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করেন। তাহলে আপনাকে মোট ৩৪৫ টাকা জমা দিতে হবে। কিন্তু আপনি যদি অন্য কোন যানবাহন যেমন, প্রাইভেট কার কিংবা মোটর সাইকেল এর লার্নার ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করেন। তাহলে আপনাকে ৫১৮ টাকা জমা দিতে হবে।

আমাদের শেষ কথা 

লার্নার ড্রাইভিং লাইসেন্স কি এবং লার্নার ড্রাইভিং লাইসেন্স আবেদন করার নিয়ম গুলো নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি, আজকের আলোচিত আলোচনা গুলো অনুসরণ করে। আপনি লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য অনলাইন আবেদন করতে পারবেন। আর এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো পেতে হলে, আমাদের সাথে থাকবেন। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন