পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা লাগে?

পুলিশ ভেরিফিকেশন করতে মাএ ৫০০/- লাগে। আর উক্ত পুলিশ ভেরিফিকেশন ফি মোট দুই (০২) টি উপায়ে পরিশোধ করা যায়। আপনি ট্রেজারি চালানের মাধ্যমে সোনালী ব্যাংক অথবা বাংলাদেশ ব্যাংক এর শাখায় উক্ত ফি পরিশোধ করতে পারবেন। নতুবা আপনি উক্ত পুলিশ ভেরিফিকেশন ফি অনলাইনে ক্রেডিট কার্ড থেকেও পরিশোধ করতে পারবেন।

 

পুলিশ ভেরিফিকেশন কি?

যখন আপনি একজন বাংলাদেশ এর নাগরিক হয়ে। কোনো সরকারি প্রতিষ্ঠানে চাকরি করার সুযোগ পাবেন। কিংবা আপনি কোনো পাসপোর্ট বা লাইসেন্স নেয়ার জন্য আবেদন করবেন। তখন আপনার যাবতীয় তথ্য গুলো পূর্ণাঙ্গ ভাবে পুুলিশের সাহায্য যাচাই করার প্রক্রিয়া কে বলা হয়, পুলিশ ভেরিফিকেশন।

আর এই পুলিশ ভেরিফিকেশন এর মাধ্যমে আবেদনকারী ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কেও যথাযথ ভাবে যাচাই করা হয়। এর পাশাপাশি আপনি একজন আবেদনকারী হিসেবে যে সকল কাগজপত্র বা ডকুমেন্ট দিয়েছেন। সে গুলোর সত্যতা আছে কিনা, সেটাও বিশেষ ভাবে পুলিশ দিয়ে যাচাই করা হয়। আর সে কারণেই এই ভেরিভাই করার পদ্ধতি কে বলা হয়, পুলিশ ভেরিফিকেশন। 

 

পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা লাগে?

পুলিশ ভেরিফিকেশন করার জন্য মাত্র ৫০০ টাকা লাগে। আর যখন আপনার পুলিশ ভেরিফিকেশন করা হবে। তখন আপনি এই টাকা দুইটি উপায়ে পরিশোধ করতে পারবেন। প্রথমত আপনি যদি ব্যাংক এর মাধ্যমে ট্রেজারি চালান দিয়ে পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করতে চান। তাহলে আপনাকে (১-৭৩০১-০০০১-২৬৮১) এই ব্যাংক নম্বরে বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের শাখায় পাঠিয়ে দিতে হবে। 

অথবা আপনি যদি ব্যাংক ছাড়া পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করতে চান। তাহলে আপনি অনলাইনে ফি পরিশোধ করার সুবিধা পাবেন। সেক্ষেত্রে অবশ্যই আপনার নিকট ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ড থাকতে হবে। যেখান থেকে আপনি সরাসরি অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করে দিতে পারবেন।

 

বাচ্চাদের পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন করতে হয়?

পিতা মাতার পাসপোর্ট বা ভিসা করার সময় তাদের ছোট ছোট বাচ্চাদেরও পাসপোর্ট করার প্রয়োজন হয়। আর সেক্ষেত্রে তাদের মনে একটি প্রশ্ন জাগে। সেটি হল, তাদের বাচ্চাদের পাসপোর্ট করার জন্য কি পুলিশ ভেরিফিকেশন করতে হবে কি না। 

তো আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে শুনে রাখুন, বর্তমান সময়ে বাচ্চাদের পাসপোর্ট করার জন্য কোন ধরনের পুলিশ ভেরিফিকেশন করতে হয় না। তবে বাচ্চাদের পাসপোর্ট করতে অবশ্যই সেই বাচ্চার যাবতীয় তথ্য গুলো দিয়ে। আপনার অধিদপ্তর থেকে একটি এনওসি সংগ্রহ করতে হবে।

 

পুলিশ ভেরিফিকেশন ছাড়া পাসপোর্ট করা সম্ভব?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা জানতে চায় যে, পুলিশ ভেরিফিকেশন ছাড়া পাসপোর্ট করা সম্ভব কি না। তো সেই সকল মানুষদের উদ্দেশ্যে বলবো। আপনি কোনভাবেই পুলিশ ভেরিফিকেশন ছাড়া পাসপোর্ট করতে পারবেন না। 

কেননা একজন ব্যক্তির পাসপোর্ট তৈরি করার যে সকল ধাপ রয়েছে। তার মধ্যে পুলিশ ভেরিফিকেশন এর ধাপ টি অনেক গুরুত্বপূর্ণ। 

তাই যখন আপনি পাসপোর্ট করবেন। তখন অবশ্যই আপনাকে পুলিশ ভেরিফিকেশন করতে হবে। আর একজন ব্যক্তির পুলিশ ভেরিফিকেশন করা হবে কিনা। সেটা সম্পূর্ণ পাসপোর্ট অফিসার এর উপর নির্ভর করে। 

 

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন কিভাবে করতে হয় ?

যখন আপনি আপনার প্রয়োজনে পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। তখন আপনার আবেদন এর মধ্যে থাকা তথ্য গুলো স্থানীয় পুলিশ স্টেশন এর নিকট প্রেরণ করা হবে। আর যখন পাসপোর্ট অফিস থেকে আপনার তথ্য গুলো স্থানীয় থানায় পাঠিয়ে দেওয়া হবে। তখন সেই থান থানার মধ্যে থাকা কর্মরত পুলিশ, আপনার ঠিকানায় গিয়ে যাবতীয় তথ্য গুলো ভেরিফিকেশন করবে।

 

পুলিশ ভেরিফিকেশন নিয়ে আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক, আপনি যদি পুলিশ ভেরিফিকেশন করতে কত টাকা লাগে সে সম্পর্কে জানতে চান। তাহলে আশা করি, আপনি আজকের আলোচনায় সেই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। আর এই বিষয়টির পাশাপাশি, আমি আপনাকে পুলিশ ভেরিফিকেশন সম্পর্কে আরো অনেক অজানা বিষয় জানিয়ে দিয়েছি। 

তো আপনি যদি প্রতিনিয়ত এই ধরনের অজানা বিষয় গুলো সবার আগে জানতে চান। তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন। আর ধন্যবাদ, এতক্ষণ ধরে আমার লেখা আর্টিকেল টি পড়ার জন্য। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন