অনার্স রেজাল্ট পয়েন্ট বের করার নিয়ম

আপনি ছোট্ট একটা হিসেব করার মাধ্যমে অনার্স রেজাল্ট পয়েন্ট বের করতে পারবেন। কারন আপনি বর্তমান সময়ে মোট যত গুলো ইয়ার এর ফলাফল (পয়েন্ট) পেয়েছেন। সেই মোট পয়েন্ট কে যদি মোট ইয়ার দিয় ভাগ করা হয়। তাহলে আপনি এই ছোট ক্যালকুলেশন করে আপনার অনার্স রেজাল্ট পয়েন্ট বের করতে পারবেন। চলুন বিষয়টি কে আরেকটু উদাহরন দিয়ে ‍বোঝার চেস্টা করি।

মনে করুন, আপনি অনার্স এর চতুর্থ বর্ষ পর্যন্ত পয়েন্ট জানতে পেরেছেন। এখন আপনার প্রথম বর্ষের পয়েন্ট আসলো, ৩.৪০, দ্বিতীয় বর্ষের পয়েন্ট আসলো, ৩.৩০, তৃতীয় বর্ষের পয়েন্ট, ৩.৭০ এবং চতুর্থ বর্ষের পয়েন্ট ৩.৬০ হলো। 

তো এখন যদি আপনি এই সব গুলো বর্ষের পয়েন্ট কে যোগ করা হয়। তাহলে আপনার সব বর্ষের মোট পয়েন্ট হবে, ১৪. তো এখন যদি আপনি আপনার টোটাল পয়েন্ট ১৪ কে মোট ইয়ার ৪ দিয়ে ভাগ করেন। তাহলে আপনার অনার্স রেজাল্ট পয়েন্ট হবে, ৩.৫ পয়েন্ট।

 

অনার্স এক বছরের মোট অর্জিত পয়েন্ট বের করার নিয়ম

উপরে আমি খুব সহজ ভাবে অনার্স রেজাল্ট পয়েন্ট বের করার নিয়ম গুলো জানিয়ে দিয়েছি। কিন্তুু এবার আমি আপনাকে অনার্স এক বছরের মোট অর্জিত পয়েন্ট বের করার নিয়ম টি জানিয়ে দিবো। 

আর আপনি যদি অনার্স এক বছরের মোট পয়েন্ট বের করতে চান। তাহলে আপনি নির্দিষ্ট একটি বিষয়ে যে পয়েন্ট অর্জন করতে পেরেছেন। সেই পয়েন্ট কে উক্ত বিষয়ের ক্রেডিট দিয়ে গুন করবেন। আর এই পদ্ধতি টি অনুসরন করে আপনি আপনার সব সাবজেক্ট এর এক বছরের পয়েন্ট বের করতে পারবেন।

মনে করুন, অনার্স প্রথম বর্ষে আপনার মোট সাবজেক্ট এর পরিমান হলো, ৬ টি। তো এখন আপনি নিচের মতো করে এই ৬ বিষয়ে পয়েন্ট অর্জন করলেন। যেমন,

  • ১ম সাবজেক্টঃ ৩.২৫×৪=১৩,
  • ২য় সাবজেক্টঃ ৩.৫০×৪=১৪, 
  • ৩য় সাবজেক্টঃ ৩.২৫×৪=১৩,
  • ৪র্থ সাবজেক্টঃ ৪.০০×৪=১৬,
  • ৫ম সাবজেক্টঃ ৩.০০×৪=১২,
  • ৬ষ্ঠ সাবজেক্টঃ ৩.৫০×৪=১৪,

তো এখন যদি আপনার সকল মোট ৬ টি সাবজেক্ট এর মোট পয়েন্ট গুলো যোগ করা হয়। তাহলে আপনার মোট পয়েন্ট হবে,  (১৩+১৪+১৩+১৬+১২+১৪)= ৮২.

এখন আপনি প্রত্যেক টি সাবজেক্ট যদি ৪ ক্রেডিট করে হয়। তাহলে আপনার সকল সাবজেক্ট এর মোট ক্রেডিট এর পরিমান হবে, (৪+৪+৪+৪+৪+৪)= ২৪ ক্রেডিট। 

আর এখন যদি আপনি আপনার মোট সাবজেক্ট এর পয়েন্টস কে মোট ক্রেডিট দিয়ে ভাগ দেন। তাহলে আপনার চুড়ান্ত পয়েন্ট হবে, (৮২÷২৪)=৩.৪১. তো এভাবেই আপনি আপনার অনার্সের প্রত্যেকটি বর্ষের চুড়ান্ত পয়েন্ট বের করতে পারবেন। 

 

অনার্স ৪ (চার) বছরের মোট অর্জিত পয়েন্ট বের করার নিয়ম

উপরে আমি আপনাকে যে অনার্স পয়েন্ট বের করার নিয়ম সম্পর্কে বলেছি। সেই নিয়ম গুলোর মাধ্যমে আপনি শুধুমাএ এক বছরের অনার্স পয়েন্ট বের করতে পারবেন। 

কিন্তু এবার আমি আপনাকে অনার্স প্রথম ইয়ার থেকে শুরু করে ফাইনাল ইয়ার পর্যন্ত পয়েন্ট বের করার নিয়ম গুলো বলবো। যে অনুসরন করে আপনি আপনার অনার্স এর চুড়ান্ত পয়েন্ট বের করতে পারবেন।

আর এই কাজটি করার জন্য আপনাকে সবার আগে সকল বর্ষের মোট অর্জিত পয়েন্ট এর যোগ করতে হবে। যেমন ধরুন, আপনার অনার্স জীবনের চার বছরের মোট পয়েন্ট হলো, (৮১+৭৯+৮৫+৮৩)= ৩২৮ পয়েন্ট। এবং আপনার চার বছরের সকল সাবজেক্ট এর মোট ক্রেডিট এর সংখ্যা হলো, (২৪+১৮+২৬+২৪) =১০২ ক্রেডিট।

তো এখন যদি আপনি চার বছরের মোট পয়েন্ট কে মোট ক্রেডিট দিয়ে ভাগ করেন। তাহলে হবে, (৩২৮÷১০২)= ৩.২১, এটি হবে আপনার অনার্স এর মোট পয়েন্ট। আর এই নিয়মে আপনি অনার্স সকল বর্ষের সকল সাবজেক্ট এর পয়েন্ট বের করতে পারবেন।

 

অনার্স পয়েন্ট বের করার অ্যাপস

আপনি চাইলে কোনো প্রকার ক্যালকুলেশন না করে। অনলাইন থেকে একটি অ্যাপস দিয়ে আপনার অনার্স পয়েন্ট বের করতে পারবেন। আর সেই অ্যাপস এর নাম হলো, Easy CGPA – Nu CGPA & Boi Ghor. আর আপনি সরাসির এখানে ক্লিক করে উক্ত অ্যাপস টি ডাউনলোড করতে পারবেন। তো এই অ্যাপস দিয়ে আপনি খুব সহজেই মাএ কয়েকটি ক্লিক করে আপনার অনার্স পয়েন্ট বের করতে পারবেন।

 

আমাদের শেষকথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আপনারা যারা অনার্সে পড়ছেন। তাদের জন্য আজকের এই লেখাটি অনেক বেশি হেল্পফুল হবে। কারন, আজকে আমি অনার্স পয়েন্ট বের করার নিয়ম কে খুব সহজভাবে তুলে ধরেছি। আশা করি, আজকের পর থেকে আপনিও আপনার অনার্স পয়েন্ট বের করতে পারবেন। আর আপনি যদি এই ধরনের হেল্পফুল তথ্য গুলো সবার আগে জানতে চান। তাহলে আমদের সাথে থাকবেন। ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন