সামষ্টিক অর্থনীতি কাকে বলে?

What is Macro Economics: আমরা সাবাই জানি, অর্থনীতি হলো এক ধরনের সামাজিক বিজ্ঞান। আর এই অর্থনীতির তিনটি প্রকারভেদ রয়েছে যার মধ্যে সামষ্টিক অর্থনীতি হলো অন্যতম। কেননা, সামষ্টিক অর্থনীতি হলো বিশেষ একটি শাখা যেখানে জাতীয় পর্যায়ে কিংবা আন্তর্জাতিক পর্যায়ের সকল অর্থনৈতিক কাঠামো, আচরন ও কর্মদক্ষতার নিয়ে বিশেষ ভাবে পর্যালোচনা করে। 

সামষ্টিক অর্থনীতি কাকে বলে?

Macro Economics: আজকের বিশ্বে অর্থনীতি নীতি নির্ধারণে সামষ্টিক অর্থনীতির ভূমিকা অপরিসীম। এই গুরুত্বপূর্ণ শাখাটির জনক হিসেবে পরিচিত লর্ড জন মেনার্ড কেইন্স। ১৯৩৬ সালে প্রকাশিত “দ্য জেনারেল থিওরি অফ এমপ্লয়মেন্ট, ইন্টারেস্ট অ্যান্ড মানি” শীর্ষক বিখ্যাত গ্রন্থে তিনি সামষ্টিক অর্থনীতির ধারণাকে স্পষ্ট করে তুলেছিলেন।

সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা:

“সামষ্টিক অর্থনীতি” শব্দটি প্রাচীন গ্রিক শব্দ “ম্যাক্রোস” (Makros) থেকে উদ্ভূত, যার অর্থ “বৃহৎ”। একক বা ব্যক্তিগত অর্থনৈতিক সমস্যার বিশ্লেষণের পরিবর্তে, যখন সামগ্রিক বা জাতীয় অর্থনৈতিক বিষয়গুলির আলোচনা করা হয়, তখন তাকে সামষ্টিক অর্থনীতির অন্তর্ভুক্ত করা হয়।

সামষ্টিক অর্থনীতি কাকে বলে?

সামষ্টিক অর্থনীতি কাকে বলে?

সামষ্টিক অর্থনীতির লক্ষ্য ও উদ্দেশ্যে

আপনারা অনেকেই সামষ্টিক অর্থনীতির লক্ষ্য ও উদ্দেশ্যে সম্পর্কে জানতে চান। তো তাদের বলবো যে, কোনো একটি দেশের ক্ষেত্রে সামষ্টিক অর্থনীতি বিভিন্ন বিষয় বিচার বিশ্লেষন করে। আর সেগুলোর মধ্যে অন্যতম হলো, চিকিৎসা, সেবা, পরিবহন, কৃষি, শিল্প, শিক্ষা ইত্যাদি। আর উক্ত বিষয় গুলোকে কেন্দ্র করে সামষ্টিক অর্থনীতির যে সকল লক্ষ্য ও উদ্দেশ্যে আছে সেগুলো নিচের তালিকায় শেয়ার করা হলো। যেমন, 

  1. বৈদেশিক লেনদেনের ভারসাম্য রক্ষা করা। 
  2. অর্থনৈতিক সমস্যার সমাধান।
  3. মূল্যস্তরের স্থিতিশীলতা। 
  4. আয়ের সুষম বল্টন। 
  5. কর্মসংস্থান সৃষ্টি করা। 
  6. বেকারত্ব ও মুদ্রাস্ফিতি নিয়ন্ত্রন করা। 
  7. অর্থনৈতিক সমস্যা চিহ্নিতকরন ও সমস্যার সমাধান। 
  8. সর্বোচ্চ জিএনপি অর্জন করা। 

তো আমাদের আলোচিত সামষ্টিক অর্থনীতির যেসব লক্ষ্য ও উদ্দেশ্যে আছে সেগুলো উপরের তালিকায় শেয়ার করা হয়েছে। আর এই লক্ষ্য ও উদ্দেশ্যে সাধনের জন্য সামষ্টিক অর্থনীতি কাজ করে থাকে। 

সামষ্টিক অর্থনীতি এর গুরুত্ব কতটুকু?

Importance of macroeconomics: উপরের আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন, সমষ্টিক অর্থনীতি কি। তো এই বিষয় টি জানার পাশাপাশি, আপনাকে আরো একটি বিষয় সম্পর্কে জানতে হবে। সেটি হল,সামষ্টিক অর্থনীতির গুরুত্ব কতটুকু।

তো অর্থনৈতিক দিক থেকে,সামষ্টিক অর্থনীতির গুরুত্ব অপরিসীম। কেননা,নির্দিষ্ট কোন অঞ্চলের মধ্যে যখন অর্থনৈতিক উন্নয়ন সংঘটিত হয়। তখন সেই অর্থনৈতিক উন্নয়ন কে গুরুত্বের সাথে বিশ্লেষণ এবং পর্যালোচনা করার জন্য সামষ্টিক অর্থনীতির ভূমিকা অনেক। 

এর পাশাপাশি নির্দিষ্ট কোন একটি অঞ্চল বা আন্তর্জাতিক পর্যায়ের শ্রম, মূলধন এবং তথ্য কে কিভাবে সঠিক পদ্ধতি অনুসরণ করে বিশ্লেষণ করা যাবে। কিভাবে সেই অঞ্চলে বসবাস করা মানুষের জীবন যাত্রার মান আরো সহজ করা যাবে এবং কিভাবে প্রযুক্তিগত দিক থেকে আরও এগিয়ে যাওয়া যাবে, এই বিষয় গুলো নিয়ে সামষ্টিক অর্থনীতি আলোচনা করে। 

আর এখান থেকে এটা স্পষ্ট দেখতে পাওয়া যাচ্ছে মানুষের জীবন যাত্রার মান উন্নয়ন করার জন্য সামসষ্টিক অর্থনীতি সর্বদাই কাজ করে থাকে। আর সে জন্য অর্থনৈতিক দিক থেকে সামষ্টিক অর্থনীতি কে গুরুত্বপূর্ণ একটি শাখা হিসেবে ধরা হয় ।

সামষ্টিক অর্থনীতি ও ব্যষ্টিক অর্থনীতি

সামষ্টিক অর্থনীতি ও ব্যষ্টিক অর্থনীতি

সামষ্টিক অর্থনীতি ও ব্যষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য কি?

Difference Between Macroeconomics and Microeconomics: আমরা জানি, অর্থনীতির প্রকারভেদ গুলোর মধ্যে সামষ্টিক ও ব্যষ্টিক অর্থনীতি হলো অন্যতম। আর সে কারণে অবশ্যই আমাদের সামষ্টিক অর্থনীতি ও ব্যষ্টিক অর্থনীতির মধ্যে থাকা পার্থক্য গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে। 

আর এই দুটো অর্থনীতির শাখার মধ্যে যে পার্থক্য রয়েছে তার মধ্যে অন্যতম হলো, অর্থের পার্থক্য। কেননা ব্যষ্টিক অর্থনীতি এর মানে হল, যেখানে নির্দিষ্ট কোন একটি অঞ্চলের অর্থনৈতিক ছোট ছোট বিষয় গুলো খুব স্বল্প পরিসরে আলোচনা করা হবে তখন তাকে বলা হয়, ব্যষ্টিক অর্থনীতি। কেননা, এই ব্যষ্টিক শব্দের অর্থ হলো, ক্ষুদ্র। 

অপরদিকে আপনি যদি সামষ্টিক অর্থনীতির দিকে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, উক্ত অর্থনৈতিক শাখার মধ্যে নির্দিষ্ট কোন অঞ্চলের বৃহৎ দিক গুলো নিয়ে পর্যালোচনা করা হয়। অর্থাৎ সামষ্টিক কথাটির অর্থ হলো, বৃহৎ। মূলত অর্থনীতির এই দুটো শাখার মধ্যে উক্ত অর্থের পার্থক্য রয়েছে।

সামষ্টিক অর্থনীতি – FAQ

Q: সামষ্টিক অর্থনীতির চারটি উদ্দেশ্য কি কি? 

A: অর্থনৈতিক প্রবৃদ্ধি, নিম্ন মুদ্রাস্ফীতি, কম বেকারত্ব এবং স্থিতিশীল ভারসাম্য প্রদান।

Q: সামষ্টিক অর্থনীতির মূল উদ্দেশ্য কি?

A: একটি স্থিতিশীল অর্থনৈতিক পরিবেশ প্রদান করা যা শক্তিশালী এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি করে। মূলত এটাই হলো সামষ্টিক অর্থনীতির মূল উদ্দেশ্যে। 

Q: সামষ্টিক অর্থনীতির তিনটি লক্ষ্য কি কি?

A: অর্থনৈতিক বৃদ্ধি, নিম্ন বেকারত্ব এবং নিম্ন মুদ্রাস্ফীতি।

Q: সামষ্টিক অর্থনীতির জনক কে?

A: ডাচ অর্থনীতিবিদ জান টিম্বার্গেন সর্বপ্রথম জাতীয় সামষ্টিক অর্থনৈতিক মডেল উন্নয়ন করেন।

সামষ্টিক অর্থনীতি নিয়ে আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক, আপনারা যারা সামষ্টিক অর্থনীতি কাকে বলে সে সম্পর্কে জানতে চেয়েছেন। তাদের জন্য আজকের এই লেখা টি অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ আজকের আলোচনায় আমি আপনাকে সামষ্টিক অর্থনীতি কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো জানিয়ে দিয়েছি। 

আশা করি, উক্ত আলোচনার মাধ্যমে আপনি সামষ্টিক অর্থনীতি কাকে বলে সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

আর আপনি যদি অর্থনৈতিক বিষয়ে এই ধরনের অজানা তথ্য গুলো খুব সহজ ভাষায় জানতে চান। তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন