লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে কি গাড়ি চালানো যায়?

আমার পূর্বের আর্টিকেলে লার্নার ড্রাইভিং লাইসেন্স কি, সেটি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তো সেখানে অনেকেই জানতে চেয়েছেন। এই লার্নর বা শিক্ষানবিস ড্রাইভিং লাইসেন্স দিয়ে কি গাড়ি চালানো যাবে কিনা। তো লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে রাস্তায় কিংবা মানুষের সমাগম আছেএমন স্থানে গাড়ি চালানো যাবেনা।

তবে যদি আপনি লার্নার ড্রাইভিং লাইসেন্স গ্রহন করেন। এবং আপনার প্রশিক্ষনের সময় যখন  আপনার সাথে প্রশিক্ষক থাকবে। তখন আপনি গাড়ি চালাতে পারবেন। কিন্তুু আপনি একা লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে রাস্তা ঘাটে গাড়ি চালাতে পারবেন না।

 

লার্নার ড্রাইভিং লাইসেন্স কাকে বলে?

এটি হলো, এক ধরনের লাইসেন্স। যখন আপনি শিক্ষানবিস অবস্থায় থাকবেন। আপনি যখন ড্রাইভিং এর প্রশিক্ষন নিবেন। তখন আপনাকে এই ধরনের ৬ মাস মেয়াদী লাইসেন্স প্রদান করা হবে। আর এই ধরনের লাইসেন্স পেতে হলে, আপনার ৮ম শ্রেনী পাস থাকতে হবে। 

এবং আপনার বয়স কমপক্ষে ১৮ বছর থেকে শুরু করে ২১ বছর হতে হবে। তাহলে আপনি লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। 

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স করার জন্য কি কি প্রয়োজন?

 

লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে কি গাড়ি চালানো যাবে?

তো এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, এই লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে কি গাড়ি চালানো যাবে কিনা। আর এই প্রশ্নের উত্তরে বলবো, না, আপনি কোনো ভাবে লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে গাড়ি চালাতে পারবেন না। 

কারন, বাংলাদেশ মোটরযান আইনের ১৯৮৩-এর ধারা ৩(১) এর মধ্যে স্পষ্ট করে উল্লেখ করা আছে। যখন কোনো ব্যক্তি লার্নার ড্রাইভিং লাইসেন্স গ্রহন করবে। তখন সেই ব্যক্তি উক্ত লাইসেন্স দিয়ে রাস্তা কিংবা জনবহুল স্থানে গাড়ি চালাতে পারবে না। 

তবে শিক্ষানবিস সময় যদি সেই ব্যক্তির সাথে তার প্রশিক্ষক থাকে। তাহলে সেই ব্যক্তি গাড়ি চালাতে পারবে। ‍আশা করি, আপনি উক্ত বিষয় টি পরিস্কার ভাবে বুঝতে পেরেছেন।

 

কিভাবে অনলাইনে লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করবেন?

বর্তমান সময়ে আপনি নিজের ঘরে বসে অনলাইনে লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। সে জন্য আপনাকে লার্নার লাইসেন্স এর মূল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর অনলাইন থেকে আপনার প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্টস দিতে হবে। 

এই প্রয়োজনীয় ডকুমেন্টস দেয়ার পরে লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি প্রদান করতে হবে। তাহলে আপনি অনলাইন থেকে লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন।

 

লার্নার ড্রাইভিং লাইসেন্স এর মধ্যে পিতা মাতার ভুল নাম সংশোধন করার উপায়

যখন লার্নার বা শিক্ষানবিস এর সময় ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয়। তখন অনাকাঙ্খিত ভাবে আমাদের পিতা বা মাতার নাম ভুল আসে। তো আপনারও যদি এই সমস্যা হয়। তাহলে আপনার চিন্তা করার কোনো দরকার নেই। 

কারন, আপনি যখন লার্নার শিক্ষানবিস শেষ করবেন। তখন আপনি যদি পরীক্ষার সময় পিতা ও মাতার নাম ঠিক ভাবে প্রদান করেন। তাহলে আপনার ভুল নাম দেয়া পিতা বা মাতার নাম সংশোধন হয়ে যাবে। কারন, আপনি যে বানান দিয়ে আপনার পিতা মাতার নাম জমা দিবেন। সেই নাম গুলোই আপনার লার্নার ড্রাইভিং লাইসেন্স এর মধ্যে উল্লেখ করা থাকবে।

 

কিভাবে লার্নার ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম সংগ্রহ করবো?

আপনি অনলাইন থেকে লার্নার ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন। সেজন্য আপনাকে এই ওয়েবসাইট এর মধ্যে প্রবেশ করতে হবে। আর তারপর আপনি আবেদন ফরম দেখতে পারবেন। সেখান থেকে আপনি লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম ডাউনলোড করতে পারবেন। 

 

লার্নার ড্রাইভিং লাইসেন্স নিয়ে আমাদের শেষকথা

আজকের আলোচনায় আমরা ষ্পষ্টভাবে জেনেছি, লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে গাড়ি চালানো যাবেনা। কারন, আপনি যদি রাস্তায় কিংবা জনবহুল স্থানে গাড়ি চালাতে চান। তাহলে অবশ্যই আপনার নিকট গাড়ি চালানোর বৈধ লাইসেন্স থাকতে হবে। 

তো আপনি যদি লাইসেন্স সম্পর্কে আরো কোনো বিষয় জানতে চান। তাহলে আমাদের সাথে থাকার চেস্টা করবেন। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন