যুব উন্নয়ন অধিদপ্তর ড্রাইভিং প্রশিক্ষণ ২০২৩

আমরা সবাই জানি, একজন দক্ষ গাড়ি চালক তৈরি করার জন্য অবশ্যই তার সঠিক প্রশিক্ষণ প্রয়োজন। কারণ, যখন একজন ব্যক্তিকে সঠিকভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। তখন সেই ব্যক্তির মধ্যে গাড়ি চালানোর দক্ষতা বৃদ্ধি পাবে। এর পাশাপাশি আমাদের দেশের মধ্যে বেকার যুবকদের কর্মসংস্থানের সৃষ্টি হবে। 

আর এই প্রত্যাশা পূরণের লক্ষ্যে, যুব উন্নয়ন অধিদপ্তর থেকে আমাদের দেশের বেকার যুবকদের ড্রাইভিং প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে। চাইলে আপনিও এই যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ড্রাইভিং প্রশিক্ষণ নিতে পারবেন। 

তবে তার আগে আপনার অবশ্যই ড্রাইভিং প্রশিক্ষণ নেওয়ার মতো যোগ্যতা থাকতে হবে। আর যুব উন্নয়ন অধিদপ্তর ড্রাইভিং প্রশিক্ষণ নিতে গেলে আপনার কি কি যোগ্যতা থাকতে হবে। এবার আমি সেই বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব। 

 

যুব উন্নয়ন অধিদপ্তর ড্রাইভিং প্রশিক্ষণ কি?

বাংলাদেশের যুবকদের কর্মসংস্থান সৃষ্টি করা এবং দক্ষ গালি চালক তৈরি করার লক্ষ্যে বিনামূল্যে প্রশিক্ষন দেয়ার প্রতিষ্ঠানের নাম হলো, যুব উন্নয়ণ অধিদপ্তর। যেখান থেকে যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরা বিনামূল্যে গাড়ি চালানোর প্রশিক্ষন নিতে পারবেন। 

আর উক্ত প্রশিক্ষণ জেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক, আবাসিক এবং অনাবাসিক এর ভিত্তিতে প্রদান করা হয়। এছাড়াও বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের ৬৪ টি জেলার মধ্যে ৪০টি কেন্দ্র থেকে যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

আরো পড়ুনঃ মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

 

কারা যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ নিতে পারবে? 

আপনি যদি যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ নিতে চান। তাহলে আপনার বেশ কিছু যোগ্যতা থাকতে হবে। যদি আপনার মধ্যে সেই যোগ্যতা গুলো থাকে। তাহলে আপনিও যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ নিতে পারবেন। আর সেই যোগ্যতা গুলো হলোঃ

  1. প্রশিক্ষণের জন্য আবেদনকারী ব্যক্তির বয়স কমপক্ষে ২১ বছর থেকে শুরু করে ৩৫ বছরের মধ্যে হতে হবে।
  2. উক্ত প্রশিক্ষণে নারী এবং পুরুষ উভয় আবেদন করতে পারবে। 
  3. শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে অষ্টম শ্রেণী পাস বা তার সম্মান থাকতে হবে। 
  4. ড্রাইভিং প্রশিক্ষণ এর জন্য আবেদনকারী ব্যক্তির অবশ্যই জাতীয় পরিচয় পত্র থাকতে হবে। 

তো আপনি যদি যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ নিতে চান। তাহলে আপনার কি কি যোগ্যতা থাকতে হবে। সে গুলো উপরে উল্লেখ করা হয়েছে। যদি আপনার উপর যোগ্যতা গুলো থাকে, তাহলে আপনিও যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ নিতে পারবেন। 

আরো পড়ুনঃ লার্নার ড্রাইভিং লাইসেন্স ফরম পূরণ অনলাইন ২০২৩

 

কিভাবে যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ আবেদন করতে হয়? 

এতক্ষণের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ কি। এবং কারা এই ড্রাইভিং প্রশিক্ষণ এর জন্য আবেদন করতে পারবে। আর এবার আমি আপনাকে যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ আবেদন করার প্রক্রিয়া জানিয়ে দিব।

  1. সেজন্য সবার আগে আপনাকে যুব উন্নয়ন অধিদপ্তর এর একটি আবেদন ফরম সংগ্রহ করতে হবে। এবং সেই ফরম এর মধ্যে আপনার যাবতীয় তথ্য গুলো দিতে হবে।
  2. আপনি চাইলে সরাসরি এখানে ক্লিক করে যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ আবেদন ফরম ডাউনলোড করে নিতে পারবেন। 
  3. অথবা আপনি চাইলে সরাসরি আপনার নিজের জেলার যুব উন্নয়ন অধিদপ্তর এর কার্যালয় থেকে আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন।
  4. যখন আপনি উক্ত ফরম এর মধ্যে আপনার ব্যক্তিগত তথ্য গুলো প্রদান করবেন। তারপরে সেই ফর্ম টি আপনার নিজের জেলার উপ-পরিচালক কার্যালয়, যুব উন্নয়ন অধিদপ্তর এর ঠিকানায় পৌঁছে দিতে হবে।
  5. তবে উক্ত ফরম এর সাথে অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং অষ্টম শ্রেণী পাস এর সার্টিফিকেট ফটোকপি প্রদান করতে হবে। 

যদি আপনি যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ নিতে চান। তাহলে কিভাবে প্রশিক্ষণ নেওয়ার জন্য আবেদন করবেন। তা উপরে ধাপে ধাপে দেখিয়ে দেওয়া হয়েছে। আপনি অবশ্যই উপরের নিয়ম গুলো ফলো করে যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ আবেদন করবেন। 

 

যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ নিয়ে আমাদের শেষ কথা

সময় যত অতিবাহিত হচ্ছে ঠিক তত বেশি বেকারদের সংখ্যা বাড়ছে। আর দেশের মধ্যে বেকারদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে, যুব উন্নয়ন অধিদপ্তর। 

যেখানে আপনি চাইলে বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ নিতে পারবেন। আর এই ড্রাইভিং প্রশিক্ষণ নেয়ার জন্য আপনাকে কি কি করতে হবে সে গুলো নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

আর আপনি যদি যুব উন্নয়ন ড্রাইভিং প্রশিক্ষণ এর সকল আপডেট তথ্য গুলো সবার আগে জানতে চান। তাহলে আমাদের সাথে থাকার চেষ্টা করবেন। ধন্যবাদ, এতক্ষণ ধরে লেখাটি পড়ার জন্য।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন