মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

বর্তমান সময়ে মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স খুব প্রয়োজনীয় একটি বিষয়। আর আপনি চাইলে খুব সহজে মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স আবেদন করতে পারবেন। তবে তার আগে আপনাকে মোটর সাইকেলের ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম গুলো সম্পর্কে জানতে হবে।  

সেজন্য আজকে আমি আপনাকে এই নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত বলবো। যদি আপনি মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে চান। তাহলে আজকের দেখানো নিয়ম গুলো সঠিক ভাবে ফলো করবেন। 

 

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স কি?

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স হলো এক ধরনের বৈধতা। যা মাধ্যমে আপনি বিভিন্ন স্থানে মোটরসাইকেল চালানোর অনুমতি পাবেন। 

অর্থ্যাৎ, আপনি যে লাইসেন্সের মাধ্যমে মোটরসাইকেল চালনার বৈধ অনুমতি পাবেন। মূলত সেই লাইসেন্স কে বলা হয়, মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স। আর বর্তমান সময়ে আপনি যদি মোটর সাইকেল চালাতে চান। তাহলে অবশ্যই আপনাকে ড্রাইভিং লাইসেন্স সাথে করে রাখতে হবে। 

 

কিভাবে মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স পাওয়া যায়?

যখন আপনি মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে চাইবেন। তখন অবশ্যই আপনাকে সঠিক নিয়ম গুলো ফলো করে ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে। এর পাশাপাশি একজন ব্যক্তির মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য যে সকল যোগ্যতার প্রয়োজন হয়। সে গুলো আপনার মধ্যে থাকতে হবে। যেমন,

  1. মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করার আগে অবশ্যই লার্নার লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে। 
  2. আপনার শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে অষ্টম শ্রেণী পাস থাকতে হবে।
  3. যারা অপেশাদার মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে চান। তাদের বয়স সর্বনিম্ন ১৮ হতে হবে।
  4. কিন্তু যারা পেশাদার মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে চান। তাদের বয়স কমপক্ষে ২১ বছর হতে হবে। 
  5. আবেদনকারী ব্যক্তির অবশ্যই মানসিক এবং শারীরিক ভাবে সুস্থ হতে হবে। 

তো আপনি যদি মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে চান। এবং মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করার শর্ত গুলো সম্পর্কে একটু জানতে চান। তাহলে উপরের এই বিষয় গুলো আপনার জন্য অনেক গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে।

 

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স পাওয়ার উপায় 

আমরা বেশ ভালো করেই জানি যে, বর্তমান সময়ে মোট তিন ধরনের ড্রাইভিং লাইসেন্স পাওয়া যায়। আর সে গুলো হলো, লার্নার ড্রাইভিং লাইসেন্স, স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এবং আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স। আর আপনি যদি এই মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স পেতে চান। তাহলে অবশ্যই নিচের নিয়ম গুলো ফলো করুন।

 

মোটরসাইকেল লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করুন 

আপনি যদি মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স পেতে চান। তাহলে অবশ্যই আপনাকে সবার আগে লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে। কারণ লার্নার ড্রাইভিং লাইসেন্স এর মাধ্যমে মোটর সাইকেল চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়। আর আপনি যখন এই প্রশিক্ষণ সম্পন্ন করবেন। তারপরে আপনাকে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

আর আপনি যদি লার্নার ড্রাইভিং লাইসেন্সের আবেদন করার নিয়ম জানতে চান। তাহলে এখানে ক্লিক করুন। এখানে আপনার আগের আর্টিকেল এর লিংক যুক্ত করুন।

 

মোটরসাইকেল স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করুন 

আপনি যখন লার্নার ড্রাইভিং লাইসেন্স এর জন্য সফল ভাবে আবেদন করবেন। তার পরবর্তীতে আপনাকে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। আর যখন আপনার কাছে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স থাকবে। তখন আপনি দেশের বিভিন্ন স্থানে মোটরসাইকেল চালানোর অনুমতি পাবেন।

তবে তার আগে অবশ্যই আপনাকে এখানে ক্লিক করে মোটরসাইকেল স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ফরম টি পূরণ করতে হবে। মনে রাখবেন, এখানে দেয়া তথ্য গুলো তে যেন কোন ধরনের ভুল না থাকে। 

যখন আপনি লার্নার ড্রাইভিং লাইসেন্স এর প্রশিক্ষণ সঠিক ভাবে সম্পন্ন করবেন। তার পরবর্তী সময়ে আপনাকে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স প্রদান করার জন্য, নির্দিষ্ট পরীক্ষার ডেট দেওয়া হবে। এবং সেখানে আপনার লিখিত, মৌখিক এবং ব্যবহারিক এই তিন ধরনের পরীক্ষা নেওয়ার পরে। আপনাকে স্মার্ট কার্ড মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে।

 

আন্তর্জাতিক মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন 

যখন আপনার নিকট স্মার্ট কার্ড মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স থাকবে। তখন আপনি বাংলাদেশের বিভিন্ন স্থানে মোটরসাইকেল চালানোর বৈধতা পাবেন। কিন্তু আপনি যদি বাংলাদেশ এর পাশাপাশি অন্যান্য দেশে মোটরসাইকেল চালানোর বৈধতা পেতে চান। তাহলে অবশ্যই আপনাকে আন্তর্জাতিক মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে। 

আর সেজন্য আপনাকে আন্তর্জাতিক মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম সংগ্রহ করে। উক্ত ফরম এর মধ্যে আপনার যাবতীয় তথ্য গুলো সঠিক ভাবে প্রদান করতে হবে। তারপর সেই ফরম টি আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স এর অফিসে প্রদান করতে হবে। তাহলে আপনি আন্তর্জাতিক মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে পারবেন।

 

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আপনি যদি মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম গুলো সম্পর্কে জানতে চান। তাহলে আজকের এই আলোচনা টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয়। কারণ আজকে আমি খুব সহজভাবে দেখিয়ে দিয়েছি. কিভাবে একজন মানুষ মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স পাওয়ার আবেদন করতে পারবে।

তো লাইসেন্স সংক্রান্ত আরো অজানা বিষয় গুলো জানতে হলে, আমাদের সাথে থাকুন। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন