ব্যাপ্ত প্রতিফলন কাকে বলে?

বিভিন্ন সময় আমাদের ব্যাপ্ত প্রতিফলন কাকে বলে তা জানার প্রয়োজন হয়। আর আমরা যদি ব্যাপ্ত প্রতিফলন কে খুব সহজ ভাবে সংঙ্গায়িত করি। তাহলে বলবো, যখন কোন একগুচ্ছ সমান্তরাল আলোর রশ্মি কোন একটি পৃষ্ঠের মধ্যে আপতিত হয়ে প্রতিফলিত হয়। তখন এই প্রতিফলিত আলোক রশ্মি অসমান্তরাল হয়। তখন আমরা তাকে ব্যাপ্ত প্রতিফলন বলবো। 

তবে যদি আপনি উপরের সংঙ্গা থেকে ব্যাপ্ত প্রতিফলন কাকে বলে সে সম্পর্কে বুঝতে না পারেন। তাহলে নিচের আলোচনা তে নজর রাখুন। কারণ, এবার আমি ব্যাপ্ত প্রতিফলন কাকে বলে তা নিয়ে আরো সহজ ভাবে বিস্তারিত বর্ননা করবো।

 

ব্যাপ্ত প্রতিফলন কাকে বলে?

তো যখন কোন আলোকরশ্মি সমান্তরাল ভাবে নির্দিষ্ট কোন তল এর মধ্যে আপতিত হয়ে প্রতিফলিত হবে। তখন সেই একগুচ্ছ আলোকরশ্মি আর আগের মতো সমান্তরাল থাকবে না। বরং কোন তল এর মধ্যে প্রতিফলিত হওয়ার পরে। সেই সমান্তরাল আলোকরশ্মি গুলো অসমান্তরাল হয়ে যাবে। এবং সবশেষে যদি সেই আলোকরশ্মি গুলো অভিসারী কিংবা অপসারী তে পরিনত না হয়। তখন আমরা তাকে বলবো, ব্যাপ্ত প্রতিফলন।

 

ব্যাপ্ত প্রতিফলন ও সাধারন প্রতিফলন এর মধ্যে পার্থক্য কি?

যেহুতু আমরা উপরের আলোচনা থেকে ব্যাপ্ত প্রতিফলন কাকে বলে সে সম্পর্কে জেনেছি। সেহুতু আমাদের সাধারন প্রতিফলন সম্পর্কেও একটু ধারনা রাখতে হবে। কেননা, এই ‍দুটি প্রতিফলন এর মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। আর সেই পার্থক্য গুলো নিচে উল্লেখ করা হলো। যেমন,

সাধারন প্রতিফলন কিঃ তো যখন কোন একগুচ্ছ আলোকরশ্মি কোন তলের উপর প্রতিফলিত হওয়ার পর। যদি সেই সমান্তরাল আলোকরশ্মি পুর্বের মতোই সমান্তরাল থাকে। এবং যদি সেই প্রতিফলিত আলোক রশ্মি অপসারী অথবা অভিসারী হয়। তখন আমরা তাকে বলবো, সাধারন প্রতিফলন। 

ব্যাপ্ত প্রতিফলন কিঃ তবে যখন কোন সমান্তরাল এক গুচ্ছ আলোক রশ্মি কোন তলের মধ্যে আপতিত হওয়ার পরে প্রতিফলিত হয়। এবং যদি সেই আলোক রশ্মি পূর্বের ন্যায় সমান্তরাল না থাকে। তাহলে আমরা তাকে বলবো ব্যাপ্ত প্রতিফলন। 

তো আপনি যদি উপরের আলোচনাটুকু মন দিয়ে পড়েন। তাহলে আপনি খুব সহজেই ব্যাপ্ত প্রতিফলন এবং সাধারন প্রতিফলন এর মধ্যে থাকা পার্থক্য বুঝতে পারবেন।

 

প্রতিফলক পৃষ্ঠ কাকে বলে?

এবার আমি আপনাকে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় জানিয়ে দিবো। কেননা, ব্যাপ্ত প্রতিফলন কি সেটি জানার পর এখন যদি আপনাকে প্রশ্ন করা হয় যে, প্রতিফলক পৃষ্ঠ কাকে বলে। তাহলে কি আপনি সেই প্রশ্নের উত্তর দিতে পারবেন? -থাক, আপনাকে কোন প্রশ্নের উত্তর দিতে হবেনা। বরং আমি আপনাকে বলছি যে, প্রতিফলক পৃষ্ঠ কাকে বলে। 

দেখুন, সাধারন ভাবে যে সকল পৃষ্ঠ হতে আলোক রশ্মি প্রতিফলিত হয়। এবং সেই আলোক রশ্মি গুলো প্রতিফলিত হওয়ার পর পুনরায় ফিরে আসে। তখন সেই আলোক রশ্মি প্রতিফলিত হওয়ার পর ফিরে আসার প্রক্রিয়া কে বলা হবে, প্রতিফলিত পৃষ্ঠ। আশা করি, উক্ত বিষয়টি সম্পর্কে আপনি পরিস্কার ধারনা পেয়ে গেছেন।

 

সমতল দর্পন বলতে কি বুঝায়?

তো এবার আমাদের জানতে হবে, সমতল দর্পন কাকে বলে। আর সমতল দর্পন হলো বিশেষ এক ধরনের দর্পন। যে দর্পন এর মধ্যে আমরা একটি প্রতিফলক পৃষ্ঠ লক্ষ্য করতে পারবো। এর পাশাপাশি কোন একটি সমতল দর্পন এর মধ্যে যে আপাতন কোণ থাকবে। সেই কোণের মান সর্বদা প্রতিফলন কোণ এর সমান হবে। 

আর সে কারণে মুলত, আপাতন রশ্মি অভিলম্বের সাথে যে কোণ উৎপন্ন করে। সেই উৎপাদিত হওয়া কোণ কে বলা হয়, আপাতন কোণ। অপরদিকে অভিলম্ব এর সাথে যখন প্রতিফলিত রশ্মি যে কোণ উৎপন্ন করবে। তখন সেই কোণ কে বলা হবে, প্রতিফলন কোণ।

 

ব্যাপ্ত প্রতিফলন নিয়ে আমাদের শেষকথা

প্রিয় পাঠক, আজকে আমাদের আলোচিত বিষয় হলো, ব্যাপ্ত প্রতিফলন কাকে বলে। তো আশা করি, আজকের আলোচনা থেকে উক্ত বিষয়ে সঠিক তথ্য জানতে পেরেছেন। আর আপনি যদি এই ধরনের অজানা বিষয় গুলো খুব সহজ ভাষায় জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন