প্রবেশন ও প্যারোল এর মধ্যে পার্থক্য

বর্তমান সময়ে প্যারোল এবং প্রবেশন এই শব্দ গুলো বেশ সাড়া ফেলেছে। আর যদি আপনি ফৌজদারি আইন অধ্যায়ন করেন। তাহলে প্রবেশন ও প্যারোল কি এবং প্রবেশন ও প্যারোল এর মধ্যে পার্থক্য গুলো জেনে রাখা অত্যন্ত জরুরী একটি বিষয়। 

আর গুরুত্বপূর্ণ এই তথ্য গুলো নিয়ে আজকে আমি বিস্তারিত আলোচনা করবো। যদি আপনি প্রবেশন ও প্যারোল এর মধ্যে পার্থক্য গুলো কে বিষদভাবে জানতে চান। তাহলে আজকের লেখাটি মন দিয়ে পড়ুন।

 

প্রবেশন ও প্যারোল কাকে বলে?

তবে উক্ত বিষয় গুলোর মধ্যে থাকা পার্থক্য সম্পর্কে জানার আগে। আপনাকে জানতে হবে যে, প্রবেশন ও প্যারোল কাকে বলে। আর যখন আপনি  প্রবেশন ও প্যারোল কি তা জানতে পারবেন। তখন আপনার পরবর্তী আলোচনা গুলো বুঝতে সুবিধা হবে।

 

প্রবেশন কাকে বলে?

সহজ কথায় বলতে গেলে, যখন কোনো একটি অপরাধী তার অপরাধের কারনে দোষী সাব্যস্ত হয়। এবং সেই আসামী যখন পুলিশের হেফাজতে থাকে। তখন সেই অপরাধীর আচরনগত দিক থেকে যখন ভালো দিক লক্ষ্য করা যায়। এবং সেই অপরাধীর ভালো আচরন এর কারনে তার মুক্তির দাবিকে প্রবেশন এর সংঙ্গা হিসেবে আখ্যায়িত করা সম্ভব। তবে তার জন্য অবশ্যই নির্ধারন করা বিধি অনুসরন করতে হয়। 

কেননা, যখন অপরাধ কমিশন এর কাছে একজন ব্যক্তি দোষী বা অপরাধী হিসেবে সাব্যস্ত হয়। তখন সেই ব্যক্তিকে বিশেষ প্রক্রিয়ায় প্রবেশন দেওয়া হয়। যার ফলে সেই অপরাধী ব্যক্তি কে কারাগার এর মধ্যে পাঠানো হয়না। বরং সেই ব্যক্তি ভবিষ্যৎ সময়ে আর কোন ধরনের অপরাধমূলক কাজ করবে না, আর যদি কোনো অপরাধ করে। তাহলে তাকে কারাগার এর মধ্যে প্রেরণ করা হবে। মূলত একে বলা হয়, প্রবেশন।

 

প্যারোল কাকে বলে?

যখন কোনো একজন অপরাধী ব্যক্তিকে নির্দিষ্ট একটি নিয়ম এর মধ্যে আবদ্ধ করা হয়। কিন্তুু সেই অপরাধী কে কারাগার এর মধ্যে প্রেরণ করা হয়না। আবার সেই অপরাধী কে সাজা থেকেও মুক্তি প্রদান করা হয়না। তখন তাকে বলা হয়, প্যারোল।

আর যখন কোনো একজন আসামী কে প্যারোল এর আওতায় নেয়া হয়। তখন সেই অপরাধী কে অনেক আইন মান্য করার নির্দেশ প্রদান করা হয়। সেইসাথে উক্ত অপরাধী ব্যক্তির উপর মাদক সেবন করার উপর কড়া নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

এগুলোর পাশাপাশি সেই আসামী নির্দিষ্ট কোনো ব্যক্তির সাথে যোগাযোগ করা থেকে বিরত থাকা, প্রশাসনের অনুমতি ব্যতিত নিদিষ্ট ভৌগলিক স্থান পরিবর্তন না করা ইত্যদি আদেশ প্রদান করা হয়। আর যখন একজন আসামী কে কারাগারে না পাঠিয়ে এই ধরনের আইন প্রদান করা হবে। তখন সেই পদ্ধতি কে বলা হবে প্যারোল।

 

প্রবেশন ও প্যারোল এর মধ্যে মূল পার্থক্য কি?

উপরের গুরুত্বপূর্ণ আলোচনা থেকে আমরা প্রবেশন কি ও প্যারোল কি তা নিয়ে বিস্তারিত তথ্য জানতে পেরেছি। তো এবার আমি আপনাকে প্রবেশন ও প্যারোল এর মধ্যে যে মূল পার্থক্য গুলো রয়েছে। এবার আমি আপনাকে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়ে দিবো।

প্রবেশন 

প্যারোল

এই প্রক্রিয়াতে একজন আসামী কে কারাগারে প্রদান করা হয়না। বরং আদালতের বাইরে থেকেও সেই আসামীকে আদালত এর বিশেষ বিধিনিষেধ গুলো মেনে চলতে হয়। 

অপরদিকে প্যারোল এর দিক থেকে একজন আসামীর ‍মুক্তির আগের সময়কে বোঝানো হয়। যেখানে একজন আসামীকে দেওয়া নিয়ম অমান্য করলে তাকে পুনরায় আটক করা হয়।

প্রবেশন হলো আসামীদের কারাগারে বন্দি করার বিকল্প একটি উপায়

প্যারোল হলো, একজন আসামীকে কারাগার এর মধ্যে বন্দি করে রাখার বিকল্প একটি উপায়।

একজন আসামীর আচরনগত দিক বিবেচনা করে আদালত কর্তৃক জরিমানা কে প্রবেশন হিসেবে চিহ্নিত করা হয়।

অপরদিকে প্যারোল এর মাধ্যমে একজন আসামী তার স্থায়ী বা সমসাময়িক বন্দি থেকে মুক্তি পায়।

 

আমাদের শেষকথা

প্রিয় পাঠক, আপনি যদি প্রবেশন কি ও প্যারোল কি সে সম্পর্কে সঠিক তথ্য জানতে চান। তাদের জন্য আজকের এই লেখা টি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি আজকের আলোচনা তে আমি আপনাকে প্রবেশন ও প্যারোল এর মধ্যে থাকা পার্থক্য কে খুব সহজভাবে তুলে ধরেছি।

তো আপনি যদি এই ধরনের অজানা তথ্য গুলো খুব সবার আগে জানতে চান। তাহলে Learning Boss এর সাথে থাকবেন। ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন