দর্শক আয়ন কাকে বলে?

যে আয়ন বিক্রিয়ায় অংশ নেয় না কিন্তু প্রভাবক হিসেবে কাজ করে তাকে দর্শক আয়ন বলে।

আজকের আলোচনা তে আমরা জানবো, দর্শক আয়ন কাকে বলে। তো সহজ ভাবে বললে, আমরা জানি যে একটি বিক্রিয়ার মাধ্যমে যখন ক্ষারের হাইড্রোক্সিল আয় যুক্ত হয় এর পাশাপাশি উক্ত বিক্রিয়া তে এসিড এর হাইড্রোজেন আয়ন যুক্ত হয়। তখন উক্ত বিক্রিয়া থেকে পানি উৎপন্ন হয়। 

সেই সাথে সোডিয়াম ক্লোরাইড এর যে জলীয় দ্রবন রয়েছে। সেই জলীয় দ্রবন এর মধ্যে ক্লোরাইড ও সোডিয়াম মুলত আয়ন হিসেবে থাকে। আর যে সময় এই সোডিয়াম এর আয়ন এবং ক্লোরাইড এর আয়ন নিজে থেকে সরাসরি উক্ত বিক্রিয়াতে অংশগ্রহন করবে না। মূলত তখন ক্লোরাইড আয়ন এবং সোডিয়াম আয়ন কে বলা হবে, দর্শক আয়ন।

দর্শক আয়ন কি?

রসায়ন বিজ্ঞানের জগতে অনেক অদ্ভুত ঘটনা ঘটে থাকে। কিছু পদার্থ একে অপরের সাথে মিলে নতুন পদার্থ তৈরি করে, আবার কিছু পদার্থ আগের অবস্থায় ফিরে আসে। এই রাসায়নিক বিক্রিয়া গুলোতে অংশগ্রহণকারী পদার্থ গুলোকে আমরা “বিক্রিয়ক” বলি। কিন্তু কিছু পদার্থ থাকে যারা এই বিক্রিয়ায় সরাসরি অংশগ্রহণ না করেও উপস্থিত থাকে, যেন একজন নীরব দর্শকের মতো। এই রহস্যময় পদার্থ গুলোকেই আমরা “দর্শক আয়ন” বলি।

দর্শক আয়ন সংঙ্গাঃ

দর্শক আয়ন হলো জলীয় দ্রবণে উপস্থিত এমন আয়ন যারা বিক্রিয়ায় সরাসরি অংশগ্রহণ করে না। তারা কেবল দ্রবণের আয়নিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

উদাহরণ:

  • HCl(aq) + NaOH(aq) → NaCl(aq) + H2O(l)

এই বিক্রিয়ায়, HCl এবং NaOH হলো বিক্রিয়ক। তারা একে অপরের সাথে বিক্রিয়া করে NaCl (লবণ) এবং H2O (জল) তৈরি করে। কিন্তু লক্ষ্য করুন, দ্রবণে Na+ এবং Cl- আয়নও উপস্থিত। এই আয়নগুলো বিক্রিয়ায় সরাসরি অংশগ্রহণ করে না, বরং দ্রবণের আয়নিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। তাই, Na+ এবং Cl- আয়নগুলোকে দর্শক আয়ন বলা হয়।

দর্শক আয়ন কাকে বলে?

কোন ধরনের বিক্রিয়ায় দর্শক আয়ন উৎপন্ন হয়?

দর্শক আয়ন কাকে বলে, তা জানার পাশাপাশি আমরা অনেকেই জানতে চাই যে, কোন ধরনের বিক্রিয়ায় দর্শক আয়ন উৎপন্ন হয়। তো যারা আসলে এই প্রশ্নের উত্তর জানতে চান তারা শুনে রাখুন সাধারনত জারণ – বিজারন বিক্রিয়ার মধ্যে যে সকল জারন সংখ্যার কোন ধরনের পরিবর্তন সম্ভব হয়না তাকে বলা হয়, দর্শক আয়ন। আর এই জারন-বিজারন বিক্রিয়ার মাধ্যম থেকে দর্শক আয়ন উৎপন্ন হয়

দর্শক আয়ন চেনার উপায়

রসায়ন বিজ্ঞানের জগতে, রহস্যের অনেক অধ্যায় লুকিয়ে আছে। তার মধ্যে একটি হলো দর্শক আয়ন। এই আয়নগুলো বিক্রিয়ায় সরাসরি অংশগ্রহণ না করলেও, দ্রবণের ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাহলে কিভাবে আমরা এই রহস্যময় দর্শক আয়নগুলোকে চিনতে পারি? -যদিওবা দর্শক আয়ন চেনার বিষয়টি অনেক জটিল। তবে বেশ কিছু পদ্ধতি ফলো করে দর্শক আয়ন চেনা সম্ভব। আর সেগুলো হলো, বিক্রিয়ার সমীকরণ বিশ্লেষণ, আয়নিক ভারসাম্য বিবেচনা। মূলত এই দুটো পদ্ধতির মাধ্যমে দর্শক আয়ন চেনা সম্ভব। 

উভমুখি বিক্রিয়া বলতে কি বুঝায়?

সহজ ভাবে বলতে গেলে, যে সকল বিক্রিয়া নিজের সম্মুখে বিক্রিয়া করে এর পাশাপাশি যে সকল বিক্রিয়া বিপরীত দিকেও বিক্রিয়া করতে পারে এবং যখন একটি বিক্রিয়াতে উৎপাদ উৎপন্ন হয়। আর সেখান থেকে উভয় মুখে পুুনরায় বিক্রিয়া সৃষ্টি হয় তখন তাকে বলা হবে, উভমুখি বিক্রিয়া

দর্শক আয়ন

দর্শক আয়ন

অধঃক্ষেপ কি বা অধঃক্ষেপ কেন পড়ে?

আপনি কি জানেন, অধঃক্ষেপ কি বা কেন অধঃক্ষেপ পড়ে? যদি আপনি উক্ত বিষয়টি সম্পর্কে না জানেন, তাহলে শুনন। আপনি যখন লবন মেশানো শুরু করবেন তখন সেই লবন গুলো ক্রমাগত ভাবে মিশে যেতে শুরু করবে। আর এভাবে যখন আপনি বারংবার লবন মেশাতে থাকেন তখন একটা সময় আপনি দেখতে পারবেন যে, লবন আর গায়েব হবেনা। বরং সেই সময় গ্লাসের মধ্যে থাকা তলানির মধ্যে লবন জমা হয়ে পড়ে থাকবে।

তো এই যে, প্রথমে দিকে লবন গায়েব হয়ে গেলেও যখন আর লবন মেশানো পর গায়েব না হয়ে উক্ত গ্লাসের তলানি তে গিয়ে জমা হয়ে থাকবে। সেই অমিশ্রিত তলানি তে থাকা লবন কে বলা হবে, অধঃক্ষেপ

অধঃক্ষেপ বিক্রিয়ার দর্শক আয়ন কোন গুলো?

এতক্ষন এর আলোচনা থেকে আমরা জানতে পেরেছি, দর্শক আয়ন কাকে বলে। তো যদি কখনও আপনার অধঃক্ষেপ বিক্রিয়ার দর্শক আয়ন কোন গুলো সেটি জানার প্রয়োজন হয়। তাহলে মনে রাখবেন, অধঃক্ষেপন বিক্রিয়ার মধ্যে যা কিছু থাকে তার সবকিছু কে দর্শক আয়ন বলা যাবে। তবে কিছু কিছু সময় এর ভিন্নতা লক্ষ্য করা গেলেও অধিকাংশ সময় সব ধরনের অধঃক্ষেপ বিক্রিয়ার সব গুলো কে দর্শক আয়ন বলা হয়

জারন বা বিজারন বলতে কি বোঝায়?

যখন কোন একটি রাসায়নিক বিক্রিয়া সংঘঠিত হয় তখন উক্ত বিক্রিয়া থেকে যদি যৌগের আয়ণ থেকে ইলেকট্রন ত্যাগের ঘটনা ঘটে তখন সেই ঘটনাকে বলা হবে, জারন। কারন, রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে যৌগ থেকে ইলেকট্রন ত্যাগ করার প্রক্রিয়া কে জারন হিসেবে আখ্যায়িত করা হয়। কিন্তুু যখন কোন একটি রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে কোন যৌগের আয়ন থেকে ইলেকট্রন গ্রহন করার ঘটনা ঘটবে তখন তাকে বলা হবে, বিজারন।

দর্শক আয়ন নিয়ে আমাদের শেষকথা

প্রিয় পাঠক, আপনারা যারা দর্শক আয়ন কি তা জানতে চেয়েছেন। তাদের জন্য আজকের আর্টিকেলে দর্শক আয়ন কি তা নিয়ে বিষদভাবে আলোচনা করা হয়েছে। তো এরপরও যদি আপনার মনে কোন ধরনের প্রশ্ন থাকে। তাহলে অবশ্যই নিচে একটা কমেন্ট করে জানিয়ে দিবেন। 

আর এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। আপনাকে জানাচ্ছি, অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন