তড়িৎ ক্ষেত্র কি? | তড়িৎ ক্ষেত্র কাকে বলে?

বিভিন্ন সময় আমাদের তড়িৎ ক্ষেত্র কাকে বলে তা জানার প্রয়োজন হয়। তো সহজ ভাষায় বলতে গেলে তড়িৎ ক্ষেত্র সেই সকল অঞ্চলকে বলা হয়। যে অঞ্চল এর মধ্যে বৈদ্যুতি ভবে আহিত কনা যেখানে অবস্থান করে। তখন সেই স্থানের চারপাশে নির্দিষ্ট স্থান পর্যন্ত উক্ত আধান এর বলের প্রভাব বিরাজমান থাকে। আর সেই আধানযুক্ত থাকা নির্দিষ্ট অঞ্চল কে বলা হয়, তড়িৎ ক্ষেত্র। 

আর এই তড়িৎ ক্ষেত্র যখন নির্দিষ্ট একটি স্থানে বিরাজমান থাকে। তখন সেই আধান উক্ত স্থানে থাকা অন্যান্য যে সকল বস্তুু থাকে। সেই বস্তু গুলোর সাথে কখনও আর্কষন করে আবার কখনও কখনও বির্কষন করে। যাকে বলা হয়, আর্কষন বল এবং বির্কষন বল। আর উক্ত বৈদ্যুুতিক ক্ষেত্র যে নীতি মেনে চলে। সেই নীতির নাম হলো, উপরিনীতি।

 

তড়িৎ ক্ষেত্র কি?

যদিওবা উপরের আলোচনা তে আমি আপনাকে তড়িৎ ক্ষেত্র কাকে বলে সে সম্পর্কে বলেছি। তবে তারপরও এবার আমি উক্ত বিষয়টি কে আরো একটু সহজ ভাবে বর্ণনা করবো। যাতে করে, তড়িৎ ক্ষেত্র কি সে সম্পর্কে আপনি সঠিক তথ্যটা জেনে নিতে পারেন। 

তো কোন নির্দিষ্ট আহিত বস্তুর চারপাশে যখন নির্দিষ্ট অঞ্চল জুড়ে তড়িৎ বল এর প্রভাব বিরাজমান থাকে। তখন উক্ত বল এর প্রভাব বিরাজমান থাকা সেই অঞ্চল কে বলা হয়, তড়িৎ ক্ষেত্র। আশা করি, এবার আপনি তড়িৎ ক্ষেত্র কাকে বলে তা পরিস্কার ভাবে বুঝতে পেরেছেন।

 

আহিত কণা কি?

আমরা আলোচনা শুরু থেকে এখন পর্যন্ত তড়িৎ ক্ষেত্র কি তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তবে উক্ত বিষয়টি জানার পাশাপাশি এবার আমাদের আহিত কণা কি তা জেনে নিতে হবে। তো আমরা সবাই জানি যে, পদার্থ সৃষ্টিকারী যে সকল কণা রয়েছে। সেই কণা গুলোর যে সকল বৈশিষ্ট্য আছে। সেই বৈশিষ্ট্য ও মৌলিক ধর্ম কে বলা হয়, চার্জ বা আধান। 

সেই সাথে উক্ত আহিত কণা থেকে যে পরিমান তড়িৎ চুম্বকীয় ক্ষেত্র দ্বাড়া প্রবাহিত হয়। এবং যে সময় সেই আহিত কণা নিজে থেকেও তড়িৎ চুম্বকীয় ক্ষেত্র উৎপন্ন করে। তখন তাকে বলা হবে, আহিত কণা। যা মূলত তড়িৎ চুম্বকীয় সম্পর্কে ভালোভাবে নিয়ন্ত্রন করে থাকে।

 

প্রোটন কণা কে আবিস্কার করেন?

একটা বিষয় আপনার অবশ্যই জানা থাকবে। সেটি হলো, ইলেকট্রন এর মধ্যে সর্বদাই ঋনাত্মক আধান বহন করে। অপরদিকে যে প্রোটন রয়েছে, সেই প্রোটন সর্বদা ধনাত্মক আধান বহন করে। এছাড়াও একটা কথা আপনার অবশ্যই জেনে রাখতে হবে। সেটি হলো, প্রোটন হলো এক ধরনে মৌলিক কনিকা। আর এই মৌলিক কণিকা সর্বদাই স্থিতিশীল থাকে। 

কিন্তুু আপনি কি জানেন, এই প্রোটন কণা কে আবিস্কার করেন? হয়তবা আমরা অনেকেই জানিনা যে, প্রোটন কণা কে আবিস্কার করেন। তো যদি আপনি উক্ত বিষয়টি সম্পর্কে না জাননে। তাহলে শুনুন…..

তো এই প্রোটন আবিস্কার করা হয়েছিলো, ১৮৯৭ সালে। আর যে ব্যক্তি ১৮৯৭ সালে প্রোটন আবিস্কার করেন। সেই ব্যক্তির নাম হলো, জেজে থমসন। কিন্তুু তার পরবর্তী সময়ে আর্নেস্ট রাদারফোর্ড পুনরায় প্রোটন আবিস্কার করেছিলেন। কারণ, ১৯২০ সালে আর্নেস্ট রাদারফোর্ড পুনরায় প্রোটন আবিস্কার করতে সক্ষম হয়েছিলেন।

 

মৌলিক কনা কাকে বলে ও কত প্রকার?

অনেক সময় আমাদের মৌলিক কনা কত প্রকার ও কি কি তা জানার প্রয়োজন হয়। তো আমরা পরমানু তে মোট ০৩ ধরনের মৌলিক কনা দেখতে পারবো। আর সেই কনা গুলো হলো, প্রোটন, ইলেকট্রন এবং নিউট্রন। এবং এই কনা গুলো কে বলা হয়, মৌলিক কনা।

 

তড়িৎ ক্ষেত্র নিয়ে আমাদের শেষকথা

তো আজকে আমি আপনাকে তড়িৎ ক্ষেত্র কাকে বলে সে সম্পর্কে পরিস্কার ধারণা দিয়েছি। আর আপনি যদি আপনার অজানা বিষয় গুলো সহজ ভাষায় জানতে চান। তাহলে অবশ্যই আমাদের সাথে থাকার চেস্টা করবেন। ধন্যবাদ। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন