ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪

How much is the driving license case: যদি কোনো কারণে ড্রাইভিং লাইসেন্স এর মামলা করা হয়। তাহলে ড্রাইভিং লাইসেন্স এর মামলার ধরনভেদে সর্বনিন্ম ৫ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা নেওয়ার আইন আছে। এছাড়াও জরিমানার পাশাপাশি ১ মাস থেকে ২ বছর পর্যন্ত দন্ড হতে পারে। মূলত এই জরিমানা বা শাস্তির বিষয়টি নির্ভর করবে আপনি আসলে কোন ধরনের মামলায় যুক্ত রয়েছেন তার উপর।

আমাদের বাংলাদেশে সঠিক ভাবে ট্রাফিক আইন না মানার কারনে প্রতিনিয়ত ছোট বড় অনেক দূর্ঘটনা হয়। আর এই দুর্ঘটনা নিরসন করার জন্য আমাদের সবার ট্রাফিক আইন মেনে চলা উচিত। কিন্তুু যখন একজন গাড়ি চালক ট্রাফিক আইন অমান্য করে তখন সেই গাড়িচালক এর জরিমানা বা শাস্তি হিসেবে জেল প্রদান করা হয়। আর কোন ধারার ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা নেওয়া হবে। সেগুলো নিয়ে নিচের আলোচনায় বিস্তারিত বলা হলো।

ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা

ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা

মোটরসাইকেল মামলা ও জরিমানা ২০২৪

তো সবার শুরতেই আমরা জানতে পেরেছি, যদি আপনার ড্রাইভিং লাইসেন্স এর মামলা হয়। তাহলে বাংলাদেশ ট্রাফিক আইন অনুযায়ী আপনার ৫ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা ধরা হবে। অথবা আপনার সর্বনিন্ম ০১ মাস থেকে ২ বছর পর্যন্ত জেল হবে। তবে কোন ধারায় ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ধরা হবে তার তালিকা নিচে শেয়ার করা হলো। 

অপরাধের ধরন

জেল ও জরিমানার পরিমান

জেল

জরিমানা

লাইসেন্স ছাড়া গাড়ি

৬ মাস জেল অথবা

সর্বোচ্চ ২৫০০০ টাকা

ভুয়া লাইসেন্স

৬ মাস থেকে ২ বছর জেল অথবা

১-৫ লাখ টাকা

রেজিষ্টেশনবিহীন গাড়ি

৬ মাস জেল অথবা

সর্বোচ্চ ৫০০০০ টাকা

ফিটনেসবিহীন গাড়ি

৬ মাস জেল অথবা

সর্বোচ্চ ২৫০০০ টাকা

ট্রাফিক সংকেত অমান্য

সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা

অতিরিক্ত গতিতে চালালে

সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা

অবৈধ পার্কিং

সর্বোচ্চ ৫০০০ টাকা জরিমানা

উল্টো পথে চালালে

সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা

হেলমেট না থাকলে

সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা

যততত্র রাস্তা পারাপার

সর্বোচ্চ ১০০০০ টাকা জরিমানা

সিটবেল্ট না বাঁধলে

সর্বোচ্চ ৫০০০ টাকা জরিমানা

চালক ফোনে কথা বললে

সর্বোচ্চ ৫০০০ টাকা জরিমানা

তো বর্তমান সময়ে কোন ধারার ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা তার তালিকা উপরে শেয়ার করা হয়েছে। আর আপনি আসলে যে ধারায় মামলা খাবেন তার উপর আপনার জরিমানার পরিমান নির্ভর করবে।

🔕NOTE: উপরে শেয়ার করা তথ্য গুলো BRTA আইন, বিধি ও নীতিমালা থেকে সংগ্রহ করা হয়েছে।

ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪

উপরের তালিকায় আপনি মোটরসাইকেলের বিভিন্ন অপরাধের জরিমানা ও শাস্তি সম্পর্কে জানতে পারলেন। তো এবার আসা যাক ড্রাইভিং লাইসেন্স এর জন্য আপনার কি কি ধরনের মামলা ও জরিমানা হতে পারে। আর নিজের তালিকায় সেই জরিমানা ও শাস্তির পরিমান উল্লেখ করা হলো। যেমন, 

অপরাধের ধরন

জেল

জরিমানা

লাইসেন্স ছাড়া গাড়ি

৬ মাস জেল (অথবা)

সর্বোচ্চ ২৫০০০ টাকা

ভুয়া লাইসেন্স

৬ মাস থেকে ২ বছর জেল অথবা

১-৫ লাখ টাকা

ড্রাইভিং লাইসেন্স না থাকলে জরিমানা কত?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা আসলে জানতে চান যে, ড্রাইভিং লাইসেন্স না থাকলে জরিমানা কত। আর বাংলাদেশের মোটরযান আইন অনুযায়ী, লাইসেন্স ছাড়া গাড়ি চালানো একটি গুরুতর অপরাধ। এই অপরাধে সর্বোচ্চ 6 মাসের কারাদণ্ড, 25,000 টাকা জরিমানা, অথবা উভয় দণ্ড হতে পারে। শুধু তাই নয়, বারবার এই অপরাধ করলে জেলের সময়কাল ও জরিমানার পরিমাণ আরও বৃদ্ধি পায়।

লাইসেন্স কেবল আইনি বাধ্যবাধকতা নয়, বরং এটি নিরাপদ যানবাহন চালানোর প্রশিক্ষণ ও দক্ষতার প্রমাণ। লাইসেন্সের জন্য পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে আপনি ট্রাফিক আইন, যানবাহন চালানোর নিয়ম এবং রাস্তার নিয়ম-কানুন সম্পর্কে ভালো করে জানতে পারবেন।

মোটরসাইকেল মামলা জরিমানা

যানবাহনের মামলা হলে করনীয় কি?

দেখুন, যদি কোনো কারনে আপনি যানবাহন এর মামলা তে যুক্ত হয়ে পড়েন। তাহলে চিন্তার কোনো কারন নেই কেননা, মামলার পর আপনি যদি আপনার জোনের ভেতরে থাকা ডেপুটি কমিশনার এর দপ্তরে যান। আর আপনি যদি সেই দপ্তরের যাবতীয় কাজ গুলো সঠিক ভাবে করেন। তাহলে আপনার যানবাহনের মামলার নিষ্পতি খুব সহজেই হয়ে যাবে। 

আর এই ধরনের যানবাহনের মামলাতে যে জরিমানা নির্ধারন করা হয়। সেই জরিমানার পরিমান নির্দিষ্ট করে, বিচারক বা ডিসি ট্রাফিক। তো তারা যদি ইচ্ছে করে, তাহলে আপনার ধার্য করা জরিমানার ৪ ভাগের ১ ভাগ নিতে পারবেন। অথবা, তারা তাদের নির্ধারিত জরিমানা মওকুফ করেও দিতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স এর মামলা – FAQ

Q: ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে কত টাকা জরিমানা হতে পারে?

A: আপনি যদি ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরযান ও গণপরিবহন চালনা বিধি নিষেধ সংক্রান্ত ধারা ৪ এবং ৫ এর বিধান লঙ্ঘন করেন। তাহলে আপনার শাস্তি হিসেবে ২৫ হাজার টাকা জরিমানা ও অনাধিক ০৬ মাস পর্যন্ত জেল হবে। 

Q: ড্রাইভিং লাইসেন্স না থাকলে শাস্তি কি?

A: ড্রাইভিং লাইসেন্স না থাকলে শাস্তি হিসেবে ২৫ হাজার টাকা জরিমানা ও অনাধিক ০৬ মাস পর্যন্ত জেল হবে।

Q: হেলমেট না থাকলে কত টাকা জরিমানা?

A: যদি আপনি হেলমেট ছাড়াই মোটরবাইক চালান, তাহলে আপনার ১ হাজার টাকা জরিমানা হবে। 

আমাদের শেষকথা

যদি কোনো কারনে আপনার নামে ড্রাইভিং লাইসেন্স এর মামলা হয়। তাহলে আপনার কি পরিমান জরিমানা ধরা হবে। আজকের সেই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি, আপনি আপনার প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। 

আর এই ধরনের অজানা তথ্য গুলো খুব সহজ ভাষায় জানতে হলে। Learning Boss এর সাথে থাকুন। ধন্যবাদ। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন