ট্রাফিক সিগন্যাল কত প্রকার ও কি কি?

ট্রাফিক সিগন্যাল হলো বিশেষ এক ধরনের ব্যবস্থা। যার সাহায্য একজন গাড়ীচালক রাস্তায় গাড়ি চালানোর সময় বিভিন্ন ব্যবস্থা নিতে পারে। আর এই ট্রাফিক সিগন্যাল কে মোট ০৩ টি ভগে ভাগ করা হয়। আর সেই ট্রাফিক সিগন্যাল গুলো কি কি। সে বিষয় গুলো নিয়ে বিস্তারিত বলার জন্যই আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে।

 

ট্রাফিক সিগন্যাল কত প্রকার?

আমি উপরেই বলেছি যে, ট্রাফিক সিগন্যাল কে মোট ০৩ টি ভাগে ভাগ করা হয়। আর সেই ট্রাফিক সিগন্যাল গুলো হলোঃ

  1. শব্দ সিগন্যাল,
  2. আলোর সিগন্যাল,
  3. বাহুর সিগন্যাল,

তো আমাদের বাংলাদেশ এর মধ্যে যে ট্রাফিক সিগন্যাল রয়েছে। সেই ট্রাফিক সিগন্যাল গুলো কে উপরের এই তিনটি ভাগে ভাগ করা হয়। 

তবে এখন আপনার মনে একটি প্রশ্ন জাগবে। সেটি হলো, কিভাবে এই তিন ধরনের সিগন্যাল এর ব্যবহার করা হয়। আর এই বিষয়ে বিস্তারিত জানতে হলে, নিচের আলোচনা তে নজর রাখুন।

 

ট্রাফিক আলোর সিগন্যাল এর ব্যবহার

যখন একটি রাস্তার মধ্যে বিভিন্ন যানবাহন কে নির্দেশনা প্রদান করার জন্য। ট্রাফিক পুলিশ কর্তৃক আলোর মাধ্যমে সিগন্যাল প্রদান করা হবে। তখন তাকে বলা হবে, ট্রাফিক আলোর সিগন্যাল। আর এই আলোর সিগন্যাল কে ব্যবহার করার জন্য তিন ধরনের লাইট ব্যবহার করা হয়। যেমন, সবুজ আলো, হলুদ আলো এবং লাল আলো। 

আর এই আলো ট্রাফিক সিগন্যাল এর ব্যবহার করার জন্য বিশেষ ধরনের উন্নত প্রযুক্তির ডিভাইস ব্যবহার করা হয়ে থাকে। এবং উক্ত ডিভাইস গুলো কে এমন ভাবে ডিজাইন করা হয়। যেন, রাস্তার মধ্যে থাকা সকল গাড়িচালক ট্রাফিক আইন মানার প্রতি আগ্রহী হয়ে ওঠে।

 

ট্রাফিক বাহু সিগন্যাল এর ব্যবহার

আমরা রাস্তায় চলাচল করার সময় বিভিন্ন ট্রাফিক পুলিশ কিংবা যানবাহন স্ট্যান্ডার্ডদের দেখি। তারা নির্দিষ্ট একটি রাস্তার মধ্যে সকল গাড়ি চালকদের নিয়ন্ত্রন করে থাকে। এবং তারা তাদের নিয়ম অনুযায়ী রাস্তায় গাড়ি চলাচল করার নির্দেশ প্রদান করে। তো এই ধরনের ট্রাফিক পুলিশ কিংবা ট্রাফিক নিয়ন্ত্রন কারী ব্যক্তিদের মাধ্যমে যে সিগন্যাল প্রদান করা হয়। তাকে বলে, ট্রাফিক বাহু সিগন্যাল।

 

ট্রাফিক শব্দ সিগন্যাল এর ব্যবহার

তো এবার আমরা জানবো, ট্রাফিক শব্দ সিগন্যাল সম্পর্কে। অর্থ্যাৎ, রাস্তায় সঠিক ভাবে গাড়ী চলাচল করার জন্য। ট্রাফিক পুলিশ যখন বাঁশি বা অন্য শব্দ ব্যবহার করে সিগন্যাল প্রদান করে। তখন সেই ধরনের সিগন্যাল কে বলা হবে, ট্রাফিক শব্দ সিগন্যাল। তবে এখানে শব্দ সিগন্যাল ব্যবহার করার কারন আছে। সেটি হলো, শব্দের মাধ্যমে আলোর সিগন্যাল কে ফলো করতে নির্দেশ প্রদান করা হয়।

 

ট্রাফিক নিয়ম বলতে কি বুঝায়?

আমরা এতক্ষন এর আলোচনা থেকে ট্রাফিক সিগন্যাল কত প্রকার ও কি কি সে সম্পর্কে বিস্তারিত জানলাম। তবে এই বিষয় টি জানার পাশাপাশি আমাদের আরো একটি বিষয় জানতে হবে। সেটি হলো, ট্রাফিক নিয়ম কি বা ট্রাফিক নিয়ম বলতে কি বুঝায়। 

আর বিশ্বের প্রতিটা দেশের মধ্যে যানবাহন চলাচল করার জন্য নির্দিষ্ট কিছু নিয়ম কানুন আছে। যেন, মানুষ নিরাপদে রাস্তায় যানবাহন করতে পারে। আর যখন আপনি রাস্তা দিয়ে কোন যানবাহন চালাবেন। তখন আপনাকে সেই নিয়ম গুলো মেনে চলতে হবে। মূলত, এই যান চলাচলের নিয়ম গুলো কে বলা হয়, ট্রাফিক নিয়ম।

 

গাড়ি চালানোর সময় চালকের করনীয় কি? 

যখন আপনি রাস্তায় কোন যানবাহন চালাবেন। তখন আপনাকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। মেযন, গাড়ি চালানোর সময় ফোনে কথা না বলা। ড্রাইভিং এর সময় অন্য কোন কাজ না করা। সেই সাথে ঘুমের অলসতার মধ্যে গাড়ি না চালানো। এবং কখনই মাদক সেবন না করে গাড়ি চালানো যাবেনা। 

মূলত যখন আপনি কোন যানবাহন চালাবেন। তখন অবশ্যই এই বিষয় গুলোর দিকে যথেষ্ট খেয়াল রাখবেন। আর রাস্তায় চলাচল করার জন্য আপনাকে তো বাধ্যতামূলক ট্রাফিক নিয়ম মানতে হবে। এটা তো আমরা সকলেই জানি।

 

আমাদের শেষকথা

তো আজকের আলোচনাতে আমি আপনাকে ট্রাফিক সিগন্যাল কত প্রকার ও কি কি। সে বিষয়ে সঠিক তথ্য গুলো জানিয়ে দিয়েছি। আশা করি, আপনি উক্ত বিষয় গুলো সম্পর্কে পরিস্কার ধারনা পেয়ে গেছেন। আর এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো বিনামূল্যে জানতে হলে, আমাদের সাথেই থাকুন।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন