ট্রাফিক সিগনাল কি ও কাকে বলে?

ট্রাফিক সিগনাল কি – সে বিষয়টি আমরা অনেকেই জানিনা। তো সে কারণে আজকে আমি আপনাকে এই বিষয় টি সম্পর্কে পরিস্কার ধারনা দিবো। সেই সাথে ট্রাফিক সিগন্যাল নিয়ে আরো যে সকল বিষয় রয়েছে। সেই বিষয় গুলো বিস্তারিত আলোচনা করবো। তো আর দেরি না করে চলুন, সরাসরি মূল টপিকে ফিরে যাওয়া যাক।

ট্রাফিক সিগন্যাল কাকে বলে?

সহজ কথায় বলতে গেলে, ট্রাফিক সিগন্যাল হলো এমন এক ধরনের বিশেষ ব্যবস্থা। যার মাধ্যমে বিভিন্ন যানবাহন চলাচল করার বিভিন্ন ধরনের নির্দেশনা প্রদান করা হয়। এবং সেই নির্দেশনার মাধ্যমে একজন চালক রাস্তায় গাড়ি চালানোর সময় যাবতীয় পদক্ষেপ নিতে পারে। 

যেমন ধরুন, আপনি রাস্তার মধ্যে গাড়ি চালাচ্ছেন। এখন আপনি যদি দেখেন যে সিগন্যাল লাল হয়ে আছে। তাহলে কিন্তুু সেই সময় আপনাকে আপনার গাড়ি থামিয়ে দিতে হবে। তো এই ধরনের বিভিন্ন সিগন্যাল এর মাধ্যমে যখন রাস্তায় থাকা যানবাহন গুলো কে নির্দেশনা দেওয়া হয়। মূলত তাকেই বলা হয়, ট্রাফিক সিগন্যাল।

ট্রাফিক সিগন্যাল কাকে বলে

ট্রাফিক সিগন্যাল কাকে বলে

ট্রাফিক চিহ্ন কত প্রকার ও কি কি?

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম, ট্রাফিক সিগন্যাল কি বা ট্রাফিক সিগনাল বলতে কি বুঝায়। তো এর পাশাপাশি আপনাকে আরো একটি বিষয় জানতে হবে। সেটি হলো, ট্রাফিক চিহ্ন কত প্রকার ও কি কি। 

দেখুন, আমরা অনেকেই জানিনা যে ট্রাফিক চিহ্ন কত প্রকার। আর যারা এখনও সেই বিষয় টি সম্পর্কে জানেন না। তাদের বলে রাখি যে, ট্রাফিক চিহ্ন মূলত ০২ প্রকার। আর সেই দুই প্রকারের ট্রাফিক সিগন্যাল গুলো হলোঃ

  1. দৃশ্যমান ট্রাফিক চিহ্ন এবং 
  2. অদৃশ্যমান ট্রাফিক চিহ্ন। 

মূলত আমাদের বাংলাদেশ এর মধ্যে এই দুই প্রকারের ট্রাফিক চিহ্ন ব্যবহার করা হয়ে থাকে। তাই এবার আমি আপনাকে এই চিহ্ন গুলো সম্পর্কে বলবো। যেন উক্ত চিহ্ন গুলো সম্পর্কে আপনার সঠিক তথ্য গুলো জানা থাকে।

দৃশ্যমান ট্রাফিক চিহ্ন কাকে বলে?

সহজ কথায় বলতে গেলে, আমরা সচারচর চোখ দিয়ে যে সকল ট্রাফিক চিহ্ন দেখতে পাই। সেই চিহ্ন গুলো কে বলা হয়, দৃশ্যমান ট্রাফিক চিহ্ন। যেমন, রাস্তায় চলাচল করার সময় বিভিন্ন ধরনের ট্রাফিক লাইটিং সিগন্যাল দেখি। এগুলো কে বলা হয়, দৃশ্যমান ট্রাফিক চিহ্ন। 

এছাড়াও ট্রাফিক পুলিশ কর্তৃক বিভিন্ন সংকেত, বিভিন্ন যানবাহন এর মধ্যে ব্যবহার করা ইন্ডিকেটিং সিস্টেম হলো দৃশ্যমান ট্রাফিক চিহ্ন এর আওতাভুক্ত।

অদৃশ্যমান ট্রাফিক চিহ্ন কাকে বলে?

সাধারন ভাবে বলতে গেলে, রাস্তায় যানবাহন চলাচল করার সময়। একজন চালক যে সকল ট্রাফিক চিহ্ন কে দেখতে পারেনা। সেই সকল চিহ্ন কে বলা হয়, অদৃশ্যমান ট্রাফিক চিহ্ন। তবে এই ধরনের ট্রাফিক চিহ্ন গুলো চোখে দেখতে না পারলেও। উক্ত চিহ্ন গুলো ব্যবহার করার সময় আমরা শব্দ শুনতে পাই। 

যেমন ধরুন, আমরা যে সকল যানবাহন ব্যবহার করি। সেই যানবাহন গুলোতে যখন হর্ণ বাজে। তখন আমরা সেই হর্ণ বাজানোর শব্দ কে দেখতে না পারলেও শুনতে পাই। তাই এই ধরনের চিহ্ন কে বলা হয়, অদৃশ্যমান ট্রাফিক চিহ্ন।

ট্রাফিক সিগন্যালের লাল হলুদ সবুজ আলো ব্যবহৃত হয় কেন?

তো এখন অনেকের মনে একটি প্রশ্ন জাগবে। সেটি হলো, ট্রাফিক সিগন্যালের লাল হলুদ সবুজ আলো ব্যবহৃত হয় কেন। যদিওবা এর পেছনে অনেক কারন লুকায়িত আছে। তবে ট্রাফিক সিগন্যালে লাল রঙ্গ ব্যবহার করার মূল কারণ হলো, লাল রঙ্গের তরঙ্গ দৈর্ঘ্য অনেক বেশি। আর এই লাল রঙ্গ এর থেকে তরঙ্গ দৈর্ঘ্য হিসেবে রয়েছে হলুন ও সবুজ রঙ্গ। তাই বর্তমান সময়ে ট্রাফিক সিগন্যালে লাল, হলুন ও সবুজ আলো ব্যবহার করা হয়ে থাকে।

ট্রাফিক সিগনাল চিহ্ন | Traffic signal description

আমাদের শেষকথা

আজকে আমি ট্রাফিক সিগনাল কি তা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। সেইসাথে ট্রাফিক চিহ্ন কত প্রকার ও কি কি সে সম্পর্কে সঠিক তথ্য জানিয়ে দিয়েছি। আশা করি, আজকের আলোচিত বিষয় গুলো আপনি বুঝতে পেরেছেন। 

আর এই ধরনের মূল্যবান তথ্য গুলো সবার আগে জানতে হলে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন