ট্রাফিক কি? | ট্রাফিক কাকে বলে?

What is traffic: সহজ কথায় যখন কোন একটি ওয়েবসাইটের মধ্যে নির্দিষ্ট সংখ্যক ভিজিটর প্রবেশ করবে। তখন সেই সকল ডিজিটরদের উক্ত ওয়েবসাইটের ট্রাফিক বলা হবে। আর এই ধরনের ট্রাফিক কোন একটি ওয়েবসাইট এর মধ্যে নির্দিষ্ট সময়ের জন্য ক্ষণস্থায়ী হয়। 

আবার কিছু সময় পরে সেই সকল ট্রাফিক উক্ত ওয়েবসাইট থেকে চলে যায়। আর এই যাওয়া আসা করা মানুষ গুলো কে ওয়েবসাইট এর ভাষায় বলা হয়, ট্রাফিক।

 

ট্রাফিক কি?

কোন একটি ওয়েবসাইট এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো. ট্রাফিক। অর্থাৎ যে ওয়েবসাইট এর মধ্যে যত বেশি ট্রাফিক আসে, সেই ওয়েবসাইট ততো বেশি জনপ্রিয়। তবে অনেক সময় আমাদের মনে প্রশ্ন জাগে যে,এই ট্রাফিক আসলে কি।

আর আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে শুনুন…. 

নির্দিষ্ট একটি ওয়েবসাইটের মধ্যে যে সকল ভিজিটর আসে। সেই ভিজিটর কে উক্ত ওয়েবসাইট এর ট্রাফিক হিসেবে ধরা হয়। যেমন ধরুন, আপনি কোন একটি ওয়েবসাইট তৈরি করলেন। এবং সেই ওয়েবসাইট টি বিভিন্ন সার্চ ইঞ্জিন এর মধ্যে ইনডেক্স করলেন। 

এরপর আপনার ওয়েবসাইটে বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে যে সকল পাঠক আসবে। তারাই হলো আপনার ওয়েবসাইট এর ট্রাফিক। আর এই ধরনের ওয়েবসাইট ট্রাফিক গুলো খুব ক্ষণস্থায়ী হয়। 

অর্থাৎ যখন তাদের কোন কিছু জানার প্রয়োজন হয়। তখন তারা সার্চ ইঞ্জিনে সার্চ করার পরে আপনার ওয়েবসাইটে আসে। এবং তাদের অজানা বিষয় গুলো জানার পরে, তারা আবার আপনার ওয়েবসাইট থেকে চলে যায়। তো সে কারণে এই ধরনের ট্রাফিক বা দর্শকরা সর্বদাই ক্ষণস্থায়ী হয়।

 

ওয়েবসাইটে কিভাবে ট্রাফিক নিয়ে আসা যায়?

ট্রাফিক কাকে তা আমরা উপরের আলোচনা থেকে জানতে পেরেছি। এবং সেখানে আমি আপনাকে স্পষ্ট করে বলেছি। কোন একটি ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো, ট্রাফিক বা ভিজিটর। আর আপনি বিভিন্ন পদ্ধতি অনুসরণ করে কোন একটি ওয়েবসাইট এর মধ্যে হিউজ পরিমাণে ট্রাফিক নিয়ে আসতে পারবেন। আর সেই পদ্ধতি গুলো হলোঃ

  1. প্রথমত আপনাকে আপনার ওয়েবসাইট এর প্রয়োজনীয় ডেটা গুলো বিভিন্ন ধরনের সার্চ ইঞ্জিন এর মধ্যে ইনডেক্স করতে হবে। 
  2. এরপর আপনার ওয়েবসাইট সঠিক ভাবে অনপেজ এসইও এবং অফ এসইও করতে হবে।
  3. এরপর আপনি যদি আপনার ওয়েবসাইটের মধ্যে ট্রাফিক নিয়ে আসতে চান। তাহলে অবশ্যই আপনাকে তথ্য বহুল কনটেন্ট পাবলিশ করতে হবে। 
  4. মনে রাখবেন, আপনার ওয়েবসাইটের মধ্যে এমন তথ্য গুলো রাখবেন। যে গুলো মানুষের উপকারে আসে।

আপনি যদি উপরের এই পদ্ধতি গুলো অনুসরণ করেন। তাহলে আপনি সহজেই আপনার ওয়েবসাইটে ট্রাফিক নিয়ে আসতে পারবেন। আর এই ওয়েবসাইট ট্রাফিক দিয়ে কি করা হয়, তা জানতে হলে নিচের আলোচনায় নজর রাখুন।

 

ট্রাফিক দিয়ে কি করা হয়?

এখন আপনি হয়তো বা ভাবতে পারেন যে,. এই ট্রাফিক দিয়ে কি করা হয়। আর আপনার মনে যদি এই ভাবনা আসে, তাহলে শুনুন…. 

এতটি ওয়েবসাইটের মধ্যে ট্রাফিক নিয়ে আসার মূল কারণ হলো। তাদের কে বিভিন্ন প্রকারের বিজ্ঞাপন প্রদর্শন করা। কেননা এটি হল মার্কেটিং করার অন্যতম একটি স্ট্রাটেজি। যার সাহায্যে আপনি নির্দিষ্ট কোন কোম্পানির নির্দিষ্ট কোন প্রোডাক্ট এর ডিজিটাল মার্কেটিং করতে পারবেন। আর সে কারণে একটি ওয়েবসাইট এর মধ্যে সর্বদা প্রচুর পরিমাণ ট্রাফিক নিয়ে আসার জন্য চেষ্টা করা হয়।

 

ট্রাফিক নিয়ে আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক, বর্তমান সময়ে আপনি আমার ওয়েবসাইটে প্রবেশ করেছেন। এবং এখন পর্যন্ত আমার এই লেখা টি পড়ছেন। অর্থাৎ আপনি হলেন আমার ওয়েবসাইটের একজন ট্রাফিক। ঠিক তেমনি ভাবে যে কোনো ওয়েবসাইটের মধ্যে থাকা ভিজিটরদের বলা হয়, ট্রাফিক। 

আশা করি, ট্রাফিক কাকে বলে তা এই ছোট্ট আলোচনা থেকে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

তবে ট্রাফিক বাড়ানোর উপায় গুলো সম্পর্কে যদি আরো গোপন টিপস জানতে চান। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। কেননা আমরা আপনাদের কমেন্ট কে যথেষ্ট গুরুত্ব দেই। আর এতক্ষণ ধরে আমাদের সাথে থাকার জন্য। আপনাকে জানাচ্ছি অনেক অনেক ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন