টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

টোকেন দিয়ে আইডি কার্ড বের করা সম্ভব? হুমমম, অবশ্যই সম্ভব। আর এখন আপনি নিজের ঘরে বসে অনলাইন থেকে টোকেন দিয়ে আইডি কার্ড বের করতে পারবেন। তবে সেজন্য আপনাকে বেশ কিছু নিয়ম ফলো করতে হবে। এখন আমি আপনাকে সেই নিয়ম গুলো ধাপে ধাপে দেখিয়ে দিবো।

 

Q:কিসের টোকেন দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন?

A: যখন নতুন ভোটার তালিকায় নিজের নাম নিবন্ধন করা হয়। তখন সবাই কে একটি করে ফরম সিরিয়াল নম্বরের টোকেন দেওয়া হয়। যার সাহায্য আপনি পরবর্তী তে আইডি কার্ড বের করতে পারবেন। আর উক্ত টোকেন এর মধ্যে ৮ টি করে সংখ্যা থাকে।

 

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম ২০২৩

আপনি অনলাইনে বাংলাদেশ নির্বাচন কমিশন অফিস থেকে টোকেন দিয়ে আইডি কার্ড বের করতে পারবেন। তবে সেজন্য আপনাকে যে পদ্ধতি ফলো করতে হবে। সেগুলো নিচে স্টেপ বাই স্টেপ দেখানো হলো।

 

  1. সবার শুরুতে আপনি NID Application এর মূল ওয়েবসাইট এর মধ্যে প্রবেশ করুন।
  2. এরপর নতুন একটি ওয়েবসাইটে প্রবেশ করবেন। সেখানে “Claim Account” এর মধ্যে ক্লিক করবেন।
  3. উক্ত অপশনে ক্লিক করার পরে “একাউন্ট রেজিষ্টার” নামের একটি ছোট ফরম চলে আসবে।
  4. এবার আপনাকে “জাতীয় পরিচয়পএ নম্বর” এর জায়গাতে, আপনার কাছে যে টোকেন নম্বর আছে, সেটি বসিয়ে দিন।
  5. ”জন্ম তারিখ” এর অপশনে আপনার নিজের জন্ম তারিখ উল্লেখ করুন।
  6. এবার আপনি একটা ক্যাপচা কোড দেখতে পারবেন। তো আপনার সামনের ছবিতে যে কোড গুলো থাকবে। তা ফাঁকা বক্স এর মধ্যে বসিয়ে দিন।

 

ধাপ-১ঃ যখন আপনি উপরের কাজ গুলো সঠিক ভাবে করতে পারবেন। তখন “সাবমিট” বাটন এর মধ্যে ক্লিক করবেন। আর উক্ত বাটনে ক্লিক করার পরে আপনি আবার নতুন একটি পেজে প্রবেশ করবেন। এবং সেই পেজে আপনার বর্তমান ঠিকানা উল্লেখ করে দিতে হবে।

আর সেজন্য আপনার ভোটার আইডি কার্ড এর মধ্যে যে ঠিকানা আছে। সেটির সাথে মিল রেখে আপনার জেলা, বিভাগ, উপজেলা ইত্যাদি সঠিক ভাবে প্রদান করবেন। তারপর আপনার সামনে মোবাইল নম্বর দেয়ার একটি বক্স দেখতে পারবেন।

ধাপ-২ঃ তো এখানে আপনি আপনার সেই নম্বরটি দিবেন। যে নম্বরটি আপনার ভোটার নিবন্ধন করার সময় দেওয়া হয়েছিলো। আর সেই নম্বরটি দেয়ার পর আপনাকে মোবাইল নম্বর ভেরিফিকেশন করতে হবে। কারন, এরপর আপনার মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হবে। যখন আপনি সেই কোডটি প্রদান করবেন। তখন আপনার মোবাইল ভেরিফিকেশন এর কাজ সম্পন্ন হবে।  

ধাপ-৩ঃ যখন আপনি উপরের সব গুলো কাজ সঠিকভাবে করতে পারবেন। তারপর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে। এবং এবার আপনাকে আপনার ফেস ভেরিফিকেশন করতে হবে। আর এখানে আপনি একটি QR Code দেখতে পারবেন। আর এই কোডটি স্ক্যান করার পরে, আপনার ফেস ভেরিফাই করতে হবে। তবে এই ফেস ভেরিফিকেশন এর কাজ করার জন্য আপনার মোবাইল এর মধ্যে একটি অ্যাপস ইনস্টল করা থাকতে হবে। আর সেই অ্যাপস এর নাম হলো, NID Wallet.

যখন আপনি এই অ্যাপসটি ইনস্টল করবেন। এবং সেই অ্যাপস দিয়ে উক্ত QR Code টি স্ক্যান করার সাথে সাথে একটি ক্যামেরা ওপেন হবে। তারপর সেই ক্যামেরার মাধ্যমে আপনার ফেস ভেরিফাই করতে পারবেন।

মনে রাখবেন, এখানে অবশ্যই আপনার ফেস এর সাথে নির্বাচন কমিশনে থাকা ছবির মিল থাকতে হবে। তবে আপনি যদি অন্য কারো টোকেন দিয়ে আইডি কার্ড বের করতে চান। তাহলে সেই ব্যক্তির চেহার সামনে মোবাইল ধরে রাখবেন। 

 ধাপ-৪ঃ তারপর আপনাকে একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করে দিতে হবে। আপনি এখানে অবশ্যই একটি পাসওয়ার্ড সেট করে দিবেন। ব্যাস, আপনার কাজ শেষ। এখন আপনি আপনার আইডি কার্ড বের করতে পারবেন।

 

Q:একাউন্ট রেজিস্টার করার পর কিভাবে আইডি কার্ড ডাউনলোড করবেন?

A: একদম সিম্পল, যখন আপনি একাউন্ট রেজিস্টার করবেন। তখন আপনাকে পুনরায় উক্ত একাউন্ট এর মধ্যে লগ ইন করতে হবে। এরপর একটু নিচের দিকে আসলে আপনি আইডি কার্ড ডাউনলোড করার অপশন দেখতে পারবেন।

 

আমাদের শেষকথা

কিভাবে টোকেন দিয়ে আইডি কার্ড বের করা যায়। আজকে সেই পদ্ধতি গুলো কে খুব সহজ ভাবে তুলে ধরেছি। তো আপনি যদি এই ধরনের অজানা তথ্য গুলো সহজ ভাষায় জানতে চান। তাহলে Learning Boss এর সাথে থাকুন। ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন