কার্যকরী মূলক কাকে বলে?

যখন কোন এক বা একাধিক জৈব যৌগ এর অনুর মধ্যে বিদ্যমান থাকার পর যে বিক্রিয়া এবং ধর্ম নির্ধারন করা হয়। তাকে বলা হয়, কার্যকরী মূলক। যেমন, উদাহরন হিসেবে বলা যায়, এসিড এর কার্যকরী মূলক হলো, COOH.

 

কার্যকরী মূলক কাকে বলে?

আমরা জানি যে, একটি জৈব যৌগের মধ্যে যে ধর্ম ও বিক্রয়া কার্বন এবং হাইড্রোজেন দ্বারা যে কাঠামো গঠিত হয়। তার অপেক্ষায় যৌগ সক্রিয় পরমানুর উপর অধিকরতর নির্ভরশীল। এর পাশাপাশি উক্ত যৌগ বা পরমানু গুলোকে একটি যৌগ এর কার্যকরী মূলক হিসেবে অবিহিত করা হয়ে থাকে। 

আর এই দিক থেকে বিবেচনা করলে দেখতে পাওয়া যাবে। কোন এক বা একাধিক যৌগের অনুপস্থিত যে পরমানু বা মূলক উক্ত যৌগের রাসায়নিক যে ধর্ম আছে। সেই ধর্মকে কার্যকর ভাবে নিয়ন্ত্রন করে। তাকে সেই সেই শ্রেনীর যৌগের কার্যকরী মূলক বলা হয়ে থাকে।

 

কার্যকরী মূলক ও কার্যকরী মূলক এর ডিগ্রী

তো উপরের আলোচনা থেকে আপনি কার্যকরী মূলক কি তা জানতে পেরেছেন। তবে সেটি জানার পাশাপাশি আপনাকে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে। সেটি হলো, উক্ত কার্যকরী মূলক এর ডিগ্রী সম্পর্কে জানতে হবে। কেননা, আমরা যে সকল জৈব যৌগ এর নানা ধরনের রাসয়নিক বস্তুর নামের সাথে বিশেষ একটি কথার ব্যাবহার করা হয়। আর তাকে বলা হয়, ডিগ্রী। 

যেমন, উদাহরন হিসেবে আমরা এখন বেশ কয়েকটি জৈব যৌগ এর নাম লিখবো। এবং উক্ত জৈব যৌগ এর সাথে ডিগ্রী যুক্ত করে দিবো। যেমন,

  1. ৩ ডিগ্রী অ্যালডিহাইড,
  2. ১ ডিগ্রী অ্যালকোহল,
  3. ২ ডিগ্রী অ্যালকাইল হ্যালাইড.

তো উপরের তালিকা তে আপনি মোট তিনটি জৈব যৌগের নাম ডিগ্রী যুক্ত হিসেবে দেখতে পাচ্ছেন। কিন্তুু এর পাশাপাশি এই ডিগ্রী আসলে কি, তা সম্পর্কে আপনার সঠিক তথ্য জানতে হবে। 

কার্যকরী মূলকে ডিগ্রীঃ সহজ কথায় বলতে গেলে যে জৈব যৌগ এর মধ্যে যে কার্যকরী মূলক বিদ্যমান থাকে। সেই কার্যকরী মূলক আবার যে কার্বন এর সাথে যুক্ত থাকে। সেই কার্বন এর মোট পরিমান কে বলা হয় ডিগ্রী। যেমন, অ্যালকোহল যদি একটি কার্বন এর সাথে যুক্ত থাকে। তাহলে তাকে বলা হবে, ১ ডিগ্রী অ্যালকোহল।

 

মূলক কাকে বলে?

আমরা উপরের আলোচনা থেকে কার্যকরী মূলক কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছি। তো এবার যদি আপনকে প্রশ্ন করা হয় যে, মূলক কাকে বলে। তাহলে কি আপনি সেই প্রশ্নের উত্তর দিতে পারবেন? -থাক, আপনাকে কোন প্রশ্নের উত্তর দিতে হবেনা। বরং আমি বলছি, মূলক কাকে বলে। 

সহজ কথায়, আমরা সবাই জানি যে, সব ধরনের যৌগ মূলক কে বলা হয়, মূলক। অপরদিকে মূলক বলতে বোঝায়, বিভিন্ন চার্জ যুক্ত থাকা পরমানু এর গুচ্ছ কে বলা হয়,মূলক।

 

জৈব রসায়ন এর জনক কে?

যেহুতু আপনি কার্যকরী মূলক কাকে বলে সে সম্পর্কে জানতে এসেছেন। সেহুতু এই জৈব রসায়ন এর জনক কে সে সম্পর্কে জেনে নেয়াটা আপনার জন্য অনেক প্রয়োজনীয় একটি বিষয়। তো আমরা জানি যে, ফ্রেডরিখ ভোলার হলেন উনবিশংশ শতাব্দির একজন রসায়নবিদ। যিনি গোটা বিশ্বের বুকে ইউরিয়া সংশ্লেষন এর জন্য ব্যাপকভবে পরিচিতি লাভ করেছিলেন। 

তবে শুধুমাত্র ইউরিয়া সংশ্লেষন এর জন্যই তিনি বিশ্বব্যাপি পরিচিতি লাভ করেন বিষয়টা কিন্তুু এমন নয়। বরং তিনি এমন অনেক মৌলিক পদার্থকে পৃথকীকরন এর জন্য গোটা বিশ্বের বুকে বেশ খ্যাতি অর্জন করতে পেরেছিলেন। আর এইসব কারণে, ফ্রেডরিখ ভোলার কে বলা হয়, আধুনিক জৈব রসায়ণ এর জনক।

 

আমাদের শেষকথা

প্রিয় পাঠক, আজকে আমি আপনাকে কার্যকরী মূলক কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিয়েছি। আশা করি, আপনি উক্ত বিষয়টি সম্পর্কে পরিস্কার ধারনা পেয়ে গেছেন। তো আপনি যদি এই ধরনের অজানা তথ্য গুলো বিনামূল্যে জানতে চান। তাহলে Learning Boss এর সাথে থাকবেন। ধন্যবাদ। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন