এক সমকোণ সমান কত ডিগ্রি হয়?

আপনি কি জানেন, এক সমকোণ সমান কত ডিগ্রি হয়? – যদি আপনি উক্ত প্রশ্নের উত্তর সম্পর্কে না জানেন। তাহলে শুনুন, এক সমকোণ সমান ৯০ ডিগ্রি হয়। কারন, আমরা সবাই জানি যে, সমকোণ এর যে সবচেয়ে সুক্ষ বা ছোট কোন আছে। তাকে বলা হয়, সুক্ষকোণ। সেইসাথে, সমকোণ এর থেকে বড় অপরদিকে যদি ১৮০ ডিগ্রী এর থেকে কম কোণ কে বলা হয়, স্থুলকোণ।

 

সমকোণ বলতে কি বুঝায়?

তো উপরের ছোট্ট আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন, এক সমকোণ সমান ৯০ ডিগ্রী হয়। তবে এখন যদি আপনাকে প্রশ্ন করা হয় যে, সমকোণ বলতে কি বুঝায়। তাহলে কি আপনি সেই প্রশ্নের উত্তর দিতে পারবেন? -থাক, আপনাকে কোনো প্রশ্নের উত্তর দিতে হবেনা। বরং আমি আপনাকে বলে দিচ্ছি, সমকোণ কি বা সমকোণ বলতে কি বোঝায়।

সমকোণ এর সংঙ্গাঃ সহজ কথায় বলতে গেলে, যখন একটি কোন একটি সরলরেখার উপরে আরো একটি লম্ব টানা হবে। তখন যদি উক্ত লম্ব এর দুই পাশে অবস্থান করে থাকা ভূমি সংলগ্ন যে দুটো কোণ থাকবে। সেই কোণ দুটি যদি সমান হয়। তাহলে সেই কোণ গুলোর প্রত্যেক টি কে সমকোণ বলা হবে। আর আমরা তো বেশ ভালে করেই জানি যে, এক সমকোণ সমান ৯০ ডিগ্রী হয়।

 

সমকোণ এর বৈশিষ্ট্য গুলো কি কি?

আমরা এতক্ষন ধরে যে সমকোণ নিয়ে আলোচনা করছি। সেই সমকোণ এর বিশেষ কিছু বৈশিষ্ট্য আছে। যা আপনার অবশ্যই জেনে রাখা উচিত। আর সমকোণ এর মূল বৈশিষ্ট্য গুলো হলো, যখন দুইটি সরল রেখা পরষ্পর পরষ্পরকে ছেদ করবে। তখন সেই সরল রেখা গুলো ছেদ করার সময় ৯০ ডিগ্রী করে কোণ তৈরি করবে। 

আর এখান থেকে এটা ষ্পষ্টভাবে লক্ষ্য করা যাচ্ছে যে, একটি সমকোণ এর প্রতিটা কোণ এর পরিমাপ হবে, ৯০ ডিগ্রী। সেই সাথে যখন আপনি প্রতিটা সমকোণ কে ৯০ দিয়ে ভাগ করবেন। তখন আপনি যে পরিমাপ পাবেন, তাকে বলা হবে ১ ডিগ্রী। এবং আমরা যখন মোট ৪ টি সমকোণ কে মিলিত করবো। তখন আমরা সেখান থেকে ৩৬০ ডিগ্রী পরিমাপ বের করতে পারবো। 

মূলত এটি হলো, সমকোণ এর প্রধান বৈশিষ্ট্য। আশা করি, আপনি উক্ত বিষয়টি সম্পর্কে পরিস্কার ধারনা পেয়ে গেছেন। 

 

জ্যামিতিক দিক থেকে সমকোণ

তো এখন যদি আপনি সমকোণ কে জ্যামিতিক দিক থেকে বিবেচনা করেন। তাহলে আপনি আরো অনেক অজানা তথ্য জানতে পারবেন। যেমন, আমরা জানি যে আয়ত পরিমান একটি চতুর্ভুজ এর মধ্যে যে চারটি কোণ রয়েছে। তার প্রত্যেক টি কোণ হবে সমকোণ। এর পাশাপাশি কোন একটি বর্গ এর প্রত্যেক টি কোন হবে সমকোণ। 

সেই সাথে জ্যামিতিক দিক থেকে পিথাগোরাস এর উপপাদ্য এর মাধ্যমে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানা যায়। সেটি হলো, কোন একটি ত্রিভুজ সমকোণী কিনা তা কিন্তুু খুব সহজে জানতে পারা যায়।

 

সমকোণ নিয়ে আমাদের শেষকথা

এক সমকোণ সমান কত ডিগ্রী হয়, যারা এই প্রশ্নের উত্তর খুজছিলেন। আশা করি, আজকের আলোচনা থেকে আপনি উক্ত প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। তো আমরা প্রতিনিয়ত এই ধরনের শিক্ষা বিষয়ক অজানা তথ্য গুলো এই ওয়েবসাইটে শেয়ার করি। 

যদি আপনি সেই তথ্য গুলো বিনামূল্যে জানতে চান। তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট এর মধ্যে ভিজিট করবেন। আর এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য, আপনাকে জানাচ্ছি অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন