এইচএসসি পরীক্ষার ফলাফল কবে দিবে | বিস্তারিত দেখুন

HSC result publish date 2022: আন্তঃশিক্ষা বোর্ড থেকে জানিয়ে দেওয়া হয়েছে। ২০২৩ সালের ফেব্রুয়ারী মাসে ৭ থেকে ৯ (সম্ভাব্য) তারিখের মধ্যে এইচএসসি পরীক্ষা ২০২২ এর ফলাফল প্রকাশ করা হবে। এবং এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন, দুপুর ২ টার পরে। সারা বাংলাদেশের এইচএসসি পরীক্ষার্থীরা তাদের HSC Result Check করতে পারবে।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। আপনারা যারা ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছিলেন। তাদের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের সময় ঘনিয়ে এসেছে। কারন, নিয়ম অনুযায়ী এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পরে ফলাফল প্রকাশ করা হয়। আর সেই দিনের হিসেবে, যারা ২০২২ সালে এইচএসসি পরীক্ষা দিয়েছেন। তাদের পরীক্ষার ফলাফল ২০২৩ সালের ফেব্রুয়ারী মাসে প্রকাশিত হবে।

আর সে জন্য আন্তঃশিক্ষা বোর্ড থেকে, সরকারের কাছে ফেব্রুয়ারী মাসের ১০ বা ১১ তারিখে ফলাফল প্রকাশের জন্য আবেদন করা হয়েছিলো। কেননা, আপনার এইচএসি রেজাল্ট কবে পাবেন। সেটা কিন্তুু বাংলাদেশ সরকার নির্ধারন করে দিবে। কিন্তুু সরকার কতৃপক্ষ থেকে বলা হয়েছে, যারা ২০২২ সালে এইচএসসি পরীক্ষা দিয়েছে। তাদের ফলাফল ২০২৩ সালের ফেব্রুয়ারী মাসের ৭ থেকে ৯ তারিখের মধ্যে প্রকাশ করা হবে।

 

এইচএসসি পরীক্ষার ফলাফল কবে দিবে 2022

আমাদের বাংলাদেশের প্রায় ১২ লাখ শিক্ষার্থীর মনে এখন একটিই প্রশ্ন। সেটি হলো, এইচএসসি পরীক্ষার ফলাফল কবে দিবে? কারন, ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী অংশগ্রহন করেছিলো। আর সেই সকল শিক্ষার্থীর উদ্দেশ্য একটা কথা বলবো। সেটি হলো, আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন খুব নিকটে।

কারন, বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড থেকে বলা হয়েছে। ২০২৩ সালের ফেব্রুয়ারী মাসের ৭ থেকে ৯ তারিখের মধ্যে HSC Result Check করতে পারবেন। আর বরাবরের মতো এবারও আপনি মোট ২ টি নিয়ম ফলো করে। আপনার এইচএসসি পরীক্ষার ফলাফল চেক করতে পারবেন। 

 

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ চেক করার উপায়

দেখুন, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল কবে দিবে। সেটি নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তো কিভাবে আপনি আপনার এইচএসসি রেজাল্ট চেক করতে পারবেন। এবার আমি রেজাল্ট চেক করার উপায় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো। যাতে করে আপনি খুব সহজেই আপনার HSC Result 2022 Check করতে পারেন। 

 

HSC Result 2022 Check Online

আপনি চাইলে আপনার নিজের ঘরে বসে অনলাইন থেকে আপনার রেজাল্ট চেক করতে পারবেন। আর সেজন্য আপনাকে নিচে দেখানো স্টেপ গুলো ফলো করতে হবে। যেমন,

 

  1. আপনি  “বাংলাদেশ ইডুকেশন বোর্ড” এর মূল ওয়েবসাইটে প্রবেশ করুন।
  2. সেজন্য আপনি এখানে ক্লিক করুন। 
  3. এরপর আপনি এইচএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইটে প্রবেশ করবেন।
  4. তো এখন আপনি ”Examination” এর মধ্যে ”HSC/Alim” সিলেক্ট করে দিন।
  5. যেখানে ”Year” আছে, সেখানে ”2022” সিলেক্ট করুন।
  6. ”Board” এর অপশনে আপনার বোর্ড এর নাম সিলেক্ট করুন।
  7. আপনার যে রোল নম্বর আছে, সেটি ”Roll” অপশনে বসিয়ে দিন।
  8. তার ঠিক নিচের অপশনে ”Reg: No” এর মধ্যে আপনার রেজিষ্ট্রেশন নম্বর টি বসিয়ে দিন।

 

তো এবার একটু নিচের তাকালেই আপনি একটা ক্যাপচা কোড দেখতে পারবেন। আপনি অবশ্যই সেই ক্যাপচা কোড টি সঠিক ভাবে পূরন করুন। তারপর যখন আপনি “Submit” বাটনের মধ্যে ক্লিক করবেন। তখন কয়েক সেকেন্ড অপেক্ষা করার পর। আপনি আপনার কাঙ্খিত এইচএসসি রেজাল্ট চেক করতে পারবেন।

HSC Result 2022 Check by SMS

যদি কোনো কারনে আপনার অনলাইন থেকে রেজাল্ট দেখতে সমস্যা হয়। তাহলে আপনি মেসেজ দিয়ে আপনার ফলাফল চেক করতে পারবেন। সেজন্য আপনি আপনার মেসেজ অপশনে গিয়ে টাইপ করবেন., HSC<space>BOARD NAME<space>Roll<space>Year. তারপর এই মেসেজ টি আপনি 16222 নম্বরে পাঠিয়ে দিবেন। তাহলে ফিরতি মেসেজে আপনার এইচএসসি ফলাফল চেক করতে পারবেন।

 

এইচএসসি রেজাল্ট নিয়ে আমাদের শেষকথা

আজকের এই আলোচনায় আমি আপনাকে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ জানিয়ে দিয়েছি। আর আমরা প্রতিনিয়ত এই ধরনের শিক্ষা বিষয় আপডেট তথ্য গুলো সবার আগে প্রকাশ করি। যদি আপনি সেই অজানা তথ্য গুলো জানতে চান। তাহলে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন