অ্যালডিহাইড কি? | অ্যালডিহাইড কাকে বলে?

আমরা সবাই জানি যে, জৈব রসায়ন এর মধ্যে অন্যান্য যে সকল যৌগ রয়েছে। তাদের মধ্যে সবচেয়ে কার্যকরী মূলক হলো, আ্যালডিহাইড। আর এই অ্যালডিহাইড অনেক কার্যকরী একটি যৌগ হওয়ার পাশাপাশি। উক্ত যৌগ টি অনেক পরিচিত একটি নাম।

প্রিয় পাঠক, অনেক সময় আমাদের অ্যালডিহাইড কি, তা জানার প্রয়োজন হয়। তো এই অ্যালডিহাইড নিয়ে এবার আমরা বিস্তারিত জানবো।

 

অ্যালডিহাইড কি?

অ্যালডিহাইড হলো, একটি যৌগ। আর যে ব্যাক্তি এই যৌগ এর নামকরন করেছেন। সেই ব্যক্তির নাম হলো, জাস্টাস ফন লিবিগ। আর অ্যালডিহাইড এর লাতিন অর্থ হলো, ডিহাইড্রোজেনেটেড অ্যালকোহল। তবে অ্যালডিহাইড এর লাতিন শব্দটি একটু বড় হওয়ার কারনে। পরবর্তী সময়ে নামটি ছোট করে, অ্যালডিহাইড নাম রাখা হয়।

 

অ্যালডিহাইড এর গঠন

যেহুতু উপরের আলোচনা থেকে আমরা অ্যালডিহাইড কি সেটা জানতে পারলাম। সেহুতু অবশ্যই আপনাকে অ্যালডিহাইড এর গঠন সম্পর্কে জানতে হবে। আর অ্যালডিহাইড এর গঠন হলো, R-CH=0.

 

অ্যালডিহাইড ও কিটেনের মধ্যে পার্থক্য 

আমরা উপর এর আলোচনা থেকে জানতে পারলাম যে, অ্যালডিহাইড কি এবং এর গঠন কি। তো এগুলো জানার পাশাপাশি, আপনাকে অ্যালডিহাইড ও কিটেনের মধ্যে পার্থক্য জানতে হবে। কারণ, এই দুটির মধ্যে বিক্রিয়াজনিত পার্থক্য বিদ্যমান রয়েছে।

যেমন, আপনি অ্যালডিহাইড টলেন বিকারক এর সাথে বিক্রিয়া করার পর সিলভার দর্পন গঠন করতে পারে। কিন্তুু কিটেনের মধ্যে এমন কোন কিছু দেখতে পারবেন না। এর প্রধান কারণ হলো,কিটেন এই ধরনের বিক্রিয়া কখনই করবে না। 

আশা করি, অ্যালডিহাইড ও কিটেনের মধ্যে থাকা পার্থক্য গুলো সম্পর্কে পরিস্কার ধারনা পেয়ে গেছেন।

 

আ্যালকিন পানির সাথে বিক্রিয়া করে কি উৎপন্ন করে? 

আপনি কি জানেন, আ্যালকিন পানির সাথে বিক্রিয়া করে কি উৎপন্ন করে? যদি আপনি না জেনে থাকেন, তাহলে শুনুন…..  আ্যালকিন পানির সাথে বিক্রিয়া করে আ্যালকোহল উৎপন্ন করে। আর এই কাজ টি একটি বিক্রিয়ার মাধ্যমে হয়ে থাকে। 

সেটি হলো, হাইড্রোশান বিক্রিয়ায় আ্যলকিনের অনুর সাথে জলের অনুর সাথে বিশেষ এক ধরনের সংযোজন হয়। যার ফলে উক্ত সংযোজন থেকে আ্যালকোহল এর উৎপন্ন হয়।

 

আ্যাসিটিলিন এর অপর নাম কি? 

একটা বিষয় আপনার জেনে রাখা উচিত। সেটি হলো, আ্যসিটিলিন এর অপর আরেক টি নাম আছে। আর সেই নামটি হলো, ইথাইন। এবং এই ইথাইন হলো একটি অসম্পৃক্ত হাইড্রোকার্বন। আশা করি, এরপর থেকে আপনার অ্যাসিটিলিন এর অপর নামটি জানা থাকবে।

 

ফেনল শনাক্তকরনের পরীক্ষা কোনটি? 

আপনারা যারা ফেনল শনাক্ত করতে চান। তাদের জন্য এবার আমি ফেনল শনাক্তকরণ এর উপায় জানিয়ে দিবো। সেজন্য ফেরিক ক্লোরাইড দ্রবন এবং ফেনলের জলীয় দ্রবন এর মধ্যে ফেরিক ক্লোরাইড যুক্ত করে দিতে হবে। তবে মনে রাখবেন, এখানে আপনাকে মাত্র কয়েক ফোটা ফেরিক ক্লোরাইড মেশাতে হবে। 

আর যখন আপনি উক্ত কাজটি করবেন। তারপর উক্ত দ্রবন থেকে ভিন্ন এক ধরনের যৌগ উৎপন্ন হবে। যা দেখতে অনেক টা বেগুনী বর্ণের হবে। এবং এই দ্রবণ থেকে উৎপন্ন হওয়া যৌগ এর নাম হলো, ডাইফেরিক হেক্সাফিনেট। 

তো উপরের পদ্ধতি অনুসরন করে, ফেনল শনাক্ত করত পারবেন। তবে এরপরও যদি সমস্যা হয়। তাহলে নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন।

 

একাধিক মৌলিক পদার্থ যুক্ত হয়ে কি হয়?

আপনি একটা বিষয় অবশ্যই জানবেন। সেটি হলো, যখন কোন যৌগিক পদার্থ কে রাসায়নিক ভবে বিশ্লেষন করা হয়। তখন সেই ধরনের রাসায়নিক বিশ্লেষন থেকে একাধিক মৌলিক পদার্থ পাওয়া যায়। যেমন, আমরা যদি আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করা চিনি কে রাসায়নিক বিশ্লেষন করি। তাহলে আমরা উক্ত বিশ্লেষন থেকে C, H, O এগুলো পবো।

 

আমাদের শেষকথা

তো অ্যালডিহাইড কাকে বলে, আশা করি আজকের আর্টিকেল থেকে সেই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। আর আমরা প্রতিনিয়ত এই ধরনের অজানা বিষয় গুলো খুব সহজ ভাষায় শেয়ার করি। 

যদি আপনি বিনামূল্যে সেই বিষয় গুলো জানতে চান। তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। ধন্যবাদ। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন