পরিকেন্দ্র কাকে বলে?

আজকে আমরা জানবো, পরিকেন্দ্র কাকে বলে। আর সহজ কথায় পরিকেন্দ্র হলো ত্রিভুজ এর সকল বাহুদ্বয় এর লম্ব সমদ্বিখন্ডক এর সমবিন্দু। মূলত একটি ত্রিভুজ এর এই সমবিন্দু কে বলা হয়, পরিকেন্দ্র। তবে পরিকেন্দ্র কাকে বলে কাকে বলে। উক্ত বিষয়টি একটু ভিন্ন ভাবেও বলা যেতে পারে। 

যেমন, প্রথমত আপনাকে একটি ত্রিভুজ আঁকতে হবে। তবে সেই ত্রিভুজ টি অবশ্যই একটি বৃত্তের মধ্যে রাখতে হবে। আর উক্ত বৃত্ত ঘেষে সঠিক মাপে একটি ত্রিভুজ আঁকতে হবে। এরপর উক্ত বৃত্ত এর মধ্যে যে বিন্দুটি দেখতে পারবেন। মূলত, সেই বিন্দু কে উক্ত ত্রিভুজ এর পরিকেন্দ্র বলা হবে।

 

পরিকেন্দ্র কাকে বলে?

কোন একটি বৃত্তের মাঝখানে অবস্থান করা ত্রিভুজ এর সমবিন্দু কে পরিকেন্দ্র বলা হয়। এটি হলো পরিকেন্দ্র এর সংজ্ঞা। আর আমরা একটা বিষয় খুব ভালো করে জানি। সেটি হলো, কোন একটি ত্রিভুজ এর মধ্যে যে ০৩ টি মধ্যমা থাকে। সেই মধ্যমার ছেদ বিন্দু কে বলা হয়, ভরকেন্দ্র। 

তো যখন একটি বৃত্তের মধ্যে থাকা ত্রিভুজ এর মধ্যে শীর্ষ বিন্দু থেকে বিপরীত বাহু বরাবর লম্ব টানা হবে। তখন সেই লম্ব এর উপরে যে লম্ব দ্বিখন্ডক পাওয়া যাবে। তাকে বলা হয়. পরিকেন্দ্র। 

কিন্তুু এই বিশেষ বিন্দুর আরো বেশ কিছু নাম রয়েছে। কারন, এই বিন্দুকে আবার আন্তঃকেন্দ্র বলা হয়ে থাকে।  আর উপরে আমি পরিকেন্দ্র কাকে বলে সেই বিষয় টি উদাহরন দিয়ে বুঝিয়ে দিয়েছি। তাই এই বিষয়টি বুঝতে না পারলে, পুনরায় উপরের আলোচনা টুকু পড়ুন।

 

মধ্যমা কিভাবে আঁকে?

বিভিন্ন সময় আমাদের মধ্যমা আঁকার দরকার হয়। তাই এবার আমি আপনাকে খুব সহজ উপায়ে মধ্যমা আঁকার টেকনিক জানিয়ে দিবো। 

সবার আগে আপনাকে একটি স্কেল নিতে হবে। আর তারপরে সেই স্কেল দিয়ে ছেদবিন্দু এর সমান করে ভূমির উপরে একটি বিন্দু নির্ণয় করবো। এখন আমরা যে বিন্দুটি নির্ণয় করলাম। সেই বিন্দুটি সহো ভুমি এর সাথে সংলগ্ন যে বাহু গুলো রয়েছে। সেই বাহু গুলো যোগ করে দিতে হবে।  

এরপর যুক্ত থাকা সেই বাহুদ্বয়ের মধ্যে যে শীর্ষ বাহুটি দেখতে পারবেন। তাকে বলা হয়, ত্রিভুজের মধ্যমা। তো যাদের আসলে মধ্যমা আঁকতে সমস্যা হয়। আশা করি, এরপর থেকে আপনিও খুব সহজে মধ্যমা আঁকতে পারবেন।

 

একটি ত্রিভুজ এর কয়টি অংশ থাকে ও কি কি?

আমাদের জেনে রাখা উচিত যে, একটি ত্রিভুজ এর মধ্যে মোট ছয়টি অংশ থাকে। আর এই অংশ গুলো মিলিত হয়ে একটি ত্রিভুজ গঠিত হয়। তো এই ত্রিভুজের ০৬ ধরনের অংশ গুলো হলো, 

  1. ০৩ টি কোণ থাকে,
  2. আর ০৩ টি বাহু থাকে।

তো যারা আসলে ত্রিভুজের কয়টি অংশ সে সম্পর্কে জানতে চাচ্ছিলেন। আশা করি, তারা সঠিক উত্তরটি জানতে পেরেছেন।

 

সন্নিহিত কোণ কাকে বলে?

আপনি কি জানেন, সন্নিহিত কোণ কাকে বলে? -না জানলে শুনে নিন। যখন ০২ টি কোণ এর মধ্যে একটি সাধারন বাহু ও একটি শীর্ষবিন্দু থাকে। তাহলে এর মধ্যে থাকা কোণ ০২ টি কে একে অপর এর সন্নিহিত কোণ বলা হবে।

তবে সন্নিহিত কোন কাকে বলে, এই বিষয়টি কে আরো একটু সহজ ভাবে বলা যায়। সেটি হলো,

যখন একই সমতল এর মধ্যে অবস্থান করা দুইটি কোণ এর একটি শীর্ষ বিন্দু থাকবে। এবং সেই সাথে একটি সাধারন বাহু থাকবে। তখন সেই সাধারন বাহুর সেই অবস্থান করা কোণ দুটো কে একে অপরের সন্নিহিত কোণ বলা হবে। 

তো আশা করি, সন্নিহিত কোণ কি তা আপনি বুঝতে পেরেছেন।

 

আপনার জন্য কিছুকথা

প্রিয় পাঠক, আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত শিক্ষনীয় বিষয় গুলো শেয়ার করা হয়। যদি আপনি খুব সহজ ভাষায় উক্ত বিষয় গুলো জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ।  

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন