ট্রাফিক আইন কি | ট্রাফিক আইন কত প্রকার?

Traffic Law Bangladesh: ট্রাফিক আইন আমাদের সকল কে মানতে হয় কিন্তুু আপনি কি জানেন, এই ট্রাফিক আইন কি? আপনি কি জানেন, এই ট্রাফিক আইন কত প্রকার? যদি আপনি না জেনে থাকেন। তাহলে আজকের এই আলোচনা টি আপনার জন্য অনেক প্রয়োজনীয়। কারন, আজকে আমি আপনাকে উক্ত বিষয় গুলো সম্পর্কে সঠিক তথ্য গুলো জানিয়ে দিবো।

ট্রাফিক আইন কাকে বলে? | What are traffic laws?

রাস্তায় বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করার সময় চালকদের যে সকল নিয়ম নীতি মেনে চলতে হয় মূলত সেই নিয়মনীতি কে বলা হয়, ট্রাফিক আইন। তবে এই ট্রাফিক আইন গুলো একটি দেশ বা একটি অঞ্চল ভেদে আলাদা আলাদা হয়ে থাকে। যেমন, আপনি আমাদের বাংলাদেশ এর মধ্যে যেমন ট্রাফিক আইন দেখতে পারবেন। অন্যান্য দেশে সেই আইনের মধ্যে অনেক পার্থক্য থাকবে।

📁আরো পড়ুনঃ ট্রাফিক সিগন্যাল কত প্রকার ও কি কি?

ট্রাফিক আইন কত প্রকার ও কি কি?

Types of Traffic Law: উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম, ট্রাফিক আইন কাকে বলে। তাই এবার আমাদের জানতে হবে যে, ট্রাফিক আইন কত প্রকার ও কি কি। তো বাংলাদেশের ট্রাফিক আইন প্রধানত দুই প্রকার যথা,

01 – মূল আইন

এই আইনে ট্রাফিক ব্যবস্থার মৌলিক নীতিমালা ও বিধিনিষেধাবলি বর্ণিত আছে। এই আইনটি হলো ”বাংলাদেশ সড়ক পরিবহন আইন, ১৯৮৩”। আর বর্তমানে সড়ক পরিবহণ আইন, ২০১৮ চলমান রয়েছে।

02 – বিধিমালা

এই আইনের অধীনে প্রণীত বিধিমালা গুলোতে মূল আইনের বিধানাবলির বিস্তারিত বিবরণ দেওয়া আছে। বাংলাদেশের ট্রাফিক বিধিমালা, ১৯৮৪ হলো এই আইনের অধীনে প্রণীত একটি গুরুত্বপূর্ণ বিধিমালা।

তবে এগুলোর পাশাপাশি বাংলাদেশ ট্রাফিক আইনের আওতায় আরো অনেক আইন ও বিধিমালা রয়েছে। যেগুলো নিচের তালিকায় শেয়ার করা হলো। যেমন,

  1. যানবাহন আইন, ১৯৮৩
  2. যানবাহন রেজিস্ট্রেশন ও ফিটনেস আইন, ১৯৮৩
  3. যানবাহন চালক লাইসেন্স আইন, ১৯৮৩
  4. যানবাহন নিবন্ধন ও ফিটনেস বিধিমালা, ১৯৮৪
  5. যানবাহন চালক লাইসেন্স বিধিমালা, ১৯৮৪

আমাদের বাংলাদেশের মধ্যে যে ট্রাফিক আইন চালু করা হয়েছে তার মূল উদ্দেশ্যে হলো সড়কে নিরাপত্তা বজায় রাখা। আর সড়ক পথে চলার সময় আমাদের অবশ্যই বাংলাদেশ ট্রাফিক আইনের নিয়মনীতি মানতে হবে।

📁আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা?

ট্রাফিক নিয়ম সম্পর্কে তথ্য সংগ্রহ

ট্রাফিক আইন এর কোন অপরাধে কি শাস্তি?

দেখুন, আমাদের বাংলাদেশ এর মধ্যে সড়ক দূর্ঘটনা যেন একটি জাতীয় সমস্যার পরিণত হয়েছে। কেননা, সড়কের মধ্যে যে দূর্ঘটনা গুলো হয় সেগুলোর অধিকাংশ ইঞ্জিন চালিত যানযাবহন এর কারণে হয়ে থাকে। আর এর পেছনে মূল কারণ হলো, সঠিক ভাবে ট্রাফিক আইন না মানা। যদিওবা আমাদের দেশের মধ্যে জনসংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। 

সেইসাথে আমাদের দেশের মধ্যে নগরায়ন এর পরিমান বেড়ে গেছে। কিন্তুু আমাদের দেশের সড়ক ব্যবস্থা ঠিক আগের মতোই রয়ে গেছে। আর সে কারনে রাস্তায় চলাচল করার সময় অনেক নিরীহ পথচারী কে প্রাণ হারাতে হচ্ছে। 

আর এই ধরনের দূর্ঘটনা গুলো এড়িয়ে যাওয়ার জন্য বাংলাদেশ সরকার সড়ক ও পরিবহন এর জন্য নতুন আইন নির্ধারন করেছে। আপনি যদি একজন চালক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে সেই ট্রাফিক আইন গুলো বাধ্যতামূলক মানতেই হবে। 

কিন্তুু আপনি যদি সেই ট্রাফিক আইন গুলো না মানেন তাহলে কিন্তুু আইন অমান্য করার কারনে জরিমান বা শাস্তি পেতে হবে। আর এবার আমি আপনাকে একটি তালিকা প্রদান করবো। যে তালিকা থেকে আপনি জানতে পারবেন কোন ট্রাফিক আইন ভঙ্গ করার কারণে কি কি শাস্তি ভোগ করতে হবে।

ট্রাফিক আইন অমান্যকারীর শাস্তি বা জরিমানা

ট্রাফিক আইন অমান্যকারীর শাস্তি বা জরিমানা

ট্রাফিক আইন অমান্যকারীর শাস্তি বা জরিমানার পরিমান

  1. যদি আপনি আপনার পরিবহণ এর মধ্যে কোন নিষিদ্ধ হর্ণ ব্যবহার করেন। তাহলে ট্রাফিক আইন এর ১৩৯ ধারায় আপনার ১০০ টাকা জরিমানা করা হবে। 
  2. কখনও যদি আপনি ওয়ানওয়ে রাস্তার মধ্যে বিপরীত পাশ বা উল্টো দিকে গাড়ি চালান। তাহলে ২০০ টাকা জরিমানা করা হবে। 
  3. নির্ধারিত গতির তুলনায় যখন আপনি অতিরিক্ত গতিতে গাড়ি চালাবেন। তার কারণে আপনার ৩০০ টাকা জরিমানা করা হবে। তবে এই অপরাধটি পুনরায় করলে, ৫০০ টাকা জরিমানা হবে। 
  4. যখন আপনি নিরাপত্তাহীন অবস্থাতে গাড়ি চালাবেন। তখন আপনার ৩০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। 
  5. যে সকল যানবাহন এর মধ্যে অতিরিক্ত পরিমাণে কালো ধোঁয়া বের হবে। সেই সকল চালকদের ২০০ টাকা করে জরিমানা নেওয়া হবে। 
  6. কখনও যদি আপনি বীমা ব্যতিত কোন যানবাহন চালনা করেন। তাহলে আপনার ৭৫০ টাকা জরিমানা নেওয়া হবে।

📁আরো পড়ুনঃ ট্রাফিক সিগন্যাল কত প্রকার ও কি কি?

আমাদের শেষকথা

তো যারা আসলে ট্রাফিক আইন কি ও ট্রাফিক আইন কত প্রকার ও কি কি তা জানতে চেয়েছেন। আশা করি, তারা আজকের এই আলোচনা থেকে উক্ত বিষয় গুলো সম্পর্কে জানতে পেরেছেন। তবে এরপরও যদি আপনার আরো কোন কিছু জানার থাকে। তাহলে নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। 

আর ধন্যবাদ এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, সু্স্থ থাকুন। 

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন