জৈব এসিড কি? | জৈব এসিড কাকে বলে?

জৈব এসিড কাকে বলে – সহজ কথায় বলতে গেলে, জৈব এসিড এর মধ্যে বেশ কিছু বৈশিষ্ট্য আছে। তবে তার মধ্যে অন্যতম হলো, অম্লত্ব। অর্থ্যাৎ, আমরা প্রত্যেকটা জৈব এসিড এর মধ্যে H+ আয়ন বিদ্যমান। আর এই বিষয়টির খুব সহজ একটি উদাহরন আছে। সেটি হলো, আমরা আমাদের দৈনন্দিন জীবনে যে খাবার গুলো খাই। সেই খাবার গুলোর মধ্যে প্রচুর পরিমানে জৈব এসিড বিদ্যমান।

জৈব এসিড কি?

যার মধ্যে H+ আয়ন বিদ্যমান তাকে বলা হয়, জৈব এসিড। আর আমরা যে সকল খাবার খাই যেমন, আনারস, কমলা, আপেল ইত্যাদি। এই সব ধরনের খাবার এর মধ্যে জৈব এসিড রয়েছে। আর এই জৈব এসিড এর মূল বৈশিষ্ট্য হলো, অম্লত্ব। 

তবে কোন জৈব এসিড এর মধ্যে এই অম্লীয় কতটুকু বিদ্যমান থাকবে। সেটা নির্ভর করবে উক্ত জৈব এসিড এর মধ্যে থাকা কার্বক্সিলিক অ্যাসিড এর উপর। কেননা, এই কার্বক্সিলিক এর যতো বেশি হবে। উক্ত জৈব এসিড এর মধ্যে অম্লত্ব এর পরিমান বৃদ্ধ পাবে। আর যে সকল জৈব এসিড এর মধ্যে কার্বক্সিলিক কম থাকবে। সেই জৈব এসিড এর মধ্যে কম অম্লীয় বিদ্যমান থাকবে।

জৈব এসিড কত প্রকার?

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম, জৈব এসিড কাকে বলে। তো এবার আমাদের জানতে হবে, জৈব এসিড কত প্রকার। তো শক্তিমাত্রা অনুসারে জৈব এসিড কে মোট ০২ টি ভাগে ভাগ করা হয়। তো আশা করি, আপনি আপনার জৈব এসিড কত প্রকার সে সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন।

ম্যালিক এসিডের কাজ কি?

বর্তমান সময়ে আমরা যে সকল পানীয় শিল্প দেখতে পাই। সেই শিল্প গুলোর মধ্যে প্রচুর পরিমানে ম্যালিক এসিড ব্যবহার করা হয়। এর মূল কারণ হলো, বিভিন্ন ধরনের পানীয় পন্য গুলোর মধ্যে জীবন দান করা। এছাড়াও ম্যালিক এসিড খুব সহজ পানীয় পণ্যের মধ্যে দ্রবীভূত হয়। এবং পন্যের মধ্যে অনেক বেশি স্থায়িত্ব বৃদ্ধি করে। আর এ গুলো হলো, ম্যালিক এসিড এর কাজ।

টমেটো এসিড

টমেটো এসিড

টমোটো তে কি এসিড পাওয়া যায়?

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা টমেটো খেতে অনেক ভালোবাসেন। তো আপনি কি জানেন, এই টমেটোর মধ্যে কি এসিড আছে? – না জানলে শুনন…. টমেটোর মধ্যে জৈব এসিড এর উপস্থিতি রয়েছে। 

আর আপনি যদি ভিটামিনের কথা জানতে চান। তাহলে জেনে নিন, আমরা যে টমেটো গুলো খাই। সেই টমেটো গুলোতে ভিটামিন সি এবং পটাশিয়াম রয়েছে। তো যদি আপনার ভিটামিন সি এর অভাব হয়। তাহলে আপনি নিয়মিত টমেটো খাওয়ার অভ্যাস করুন।

টারটারিক এসিডের কাজ কি?

দেখুন, আমরা যে তেঁতুল খাই, সেই তেঁতুল এর মধ্যে কি এসিড আছে সেটা জাননে কি? – হয়ত আমরা অনেকেই জানিনা যে, তেঁতুলের মধ্যে টারটারিক এসিড। তবে আমরা যে সকল লেবু খাই। সেই লেবুতে সাইট্রিক এসিড রয়েছে। 

তবে একটা কথা জেনে রাখুন, টারটারিক এসিড এর মধ্যে প্রচুর পরিমানে টক স্বাদ রয়েছে। সে কারনে আমরা লেবুর মধ্যে অনেক টক স্বাদ অনুভব করতে পারি।

গুরুর দুধে কি এসিড থাকে?

গরুর দুধ খায়না এমন মানুষের সংখ্যা খুব কম। সে কারণে আমাদের অনেকের মনে একটি প্রশ্ন জাগবে। সেটি হলো, গরুর দুধে কি এসিড থাকে। আর যারা আসলে এই প্রশ্ন করবেন। তাদের বলবো, হ্যাঁ, গরুর দুধে ল্যাকটিক অ্যাসিড থাকে। তবে শুধুমাত্র দুধেই নয়, বরং দুধ থেকে ‍যে দধ তৈরি করা হয়। সেই দই এর মধ্যেও ল্যাকটিক অ্যাসিড এর উপস্থিতি রয়েছে।

আমাদের শেষকথা

আজকে আমি জৈব এসিড কাকে বলে সে সম্পর্কে বিস্তারিত বলেছি। আশা করি, আপনি উক্ত বিষয়টি খুব সহজ ভাবে বুঝতে পেরেছেন। আর আপনি যদি এই ধরনের অজানা তথ্য সবার আগে জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন