জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা

Eligibility for Junior Teacher Registration Examination: আপনারা যারা জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহন করতে চাচ্ছেন তাদের অবশ্যই নির্ধারিত শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে। সাধারনত শিক্ষক নিবন্ধন পরীক্ষাতে অংশগ্রহন করার জন্য স্নাতক পাশ থাকতে হয়। আর উক্ত অংশগ্রনকারী শিক্ষার্থীর বয়স কমপক্ষে ১৮ বছর থেকে ৩০ বছর পর্যন্ত হতে হবে।

তবে এর বাইরেও যে সকল জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা দরকার হবে। সেগুলো নিয়ে নিচে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো। যেন, আপনি উক্ত বিষয়টি সম্পর্কে সঠিক তথ্য গুলো জেনে নিতে পারেন।

জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা

আমরা সকলেই জানি যে, জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা হিসেবে বিভিন্ন বিষয় কে বিবেচনা করা হয়। আর উক্ত পরীক্ষাতে যে সকল বিষয়কে বিবেচনা করা হবে। সেই যোগ্যতা ভিত্তিক বিষয় গুলো নিচে উল্লেখ করা হলো। যেমন, 

  1. উক্ত পরীক্ষা তে আবেদনকারী শিক্ষার্থীর বয়স নূন্যতম ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৩০ বছর হতে হবে। 
  2. জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষা তে অংশগ্রহন করার জন্য। সেই শিক্ষার্থীকে অবশ্যই স্নাতক পাশ হতে হবে। 
  3. যে সকল শিক্ষার্থীরা সদ্য উত্তীর্ণ হয়েছেন। সেই শিক্ষার্থীদের সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান হতে প্রবশেপত্র, প্রসংশাপত্র এবং মার্কশিটের মাধ্যমে আবেদন করার সুযোগ পাবেন। 
  4. শিক্ষার্থীর শিক্ষাজীবনে যদি একাধিকবার ৩য় বিভাগ বা তার সমমান জিপিএ থাকে। তাহলে উক্ত শিক্ষার্থী কে অনুপযুক্ত বলে বিবেচিত হবে। 
  5. তবে একজন শিক্ষার্থীর শিক্ষাজীবনে একটিমাত্র তৃতীয় বিভাগ বা তার সমমান ফলাফল গ্রহনযোগ্য হবে। 

তো জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতার বিষয় গুলো উপরে উল্লেখ করা হলো। যদি আপনি উক্ত পরীক্ষা তে অংশগ্রহন করতে চান। তাহলে আপনার উপরোক্ত যোগ্যতার প্রয়োজন হবে।

কিভাবে বেসরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা নেওয়া হয়? 

Procedure for conducting private teacher recruitment exam:  আমরা উপরের আলোচনা থেকে জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা সম্পর্কে জানতে পারলাম। তবে এখন আমাদের আরো একটি বিষয় জানতে হবে। সেটি হলো, কিভাবে বেসরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা নেয়া হয় তা জেনে নেওয়াটা অতি প্রয়োজনীয়।

জুনিয়র শিক্ষক নিবন্ধন

জুনিয়র শিক্ষক নিবন্ধন

আর আমাদের জেনে রাখা উচিত যে, বেসরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা মূলত তিনটি ধাপে নেয়া হয়। আর সেই ধাপ ‍গুলো হলো, 

  1. প্রিলিমিনারি পরীক্ষা, 
  2. লিখিত পরীক্ষা,
  3. মৌখিক পরীক্ষা,

তো বর্তমান সময়ে যে সকল শিক্ষার্থীরা জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহন করবেন। তাদের সবার এই তিনটি পরীক্ষার মাধ্যমে নিবন্ধন করা হবে। আর যখন একজন শিক্ষার্থী এই পরীক্ষা গুলো তে উত্তীর্ণ হতে পারবে। তখন তাকে একটি সনদ প্রদান করা হবে।

তো যখন আপনার নিকট এই সনদ থাকবে তখন আপনি সেটির মাধ্যমে এনটিআরসিএ তে অনলাইন থেকে আবেদন করতে পারবেন। তারপর আপনার মেধা তালিকা বিবেচনা করে নির্দিষ্ট একটি বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠান এর মধ্যে নিয়োগ এর সুযোগ পাবেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার মানবল্টন

যেহুতু আমরা উপরের আলোচনা থেকে বেসরকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার পদ্ধতি গুলো সম্পর্কে জানলাম। সেহুতু আমাদের উক্ত পরীক্ষার মানবল্টন সম্পর্কেও জেনে নেয়া উচিত। যেন আপনি উক্ত পরীক্ষার জন্য ভালোভাবে প্রস্তুতি নিতে পারেন। আর এই নিয়োগ পরীক্ষাতে প্রথমত যে প্রিলিমিনারী নেওয়া হবে, সেটির পূর্ণমান হবে, ১০০ মার্ক। এবং উক্ত বিষয় গুলো হলো, 

  1. সাধারন জ্ঞানঃ ২৫ মার্ক,
  2. গণিতঃ ২৫ মার্ক,
  3. ইংরেজিঃ ২৫ মার্ক,
  4. বাংলাঃ ২৫ মার্ক,

তো উপরে আপনি দেখতে পাচ্ছেন যে, প্রতি বিষয়ে ২৫ মার্ক এর প্রিলিমিনারী পরীক্ষা নেওয়া হবে। আর প্রিলিমিনারী পরীক্ষা নেওয়ার পরে যে লিখিত পরীক্ষা হবে তার জন্য আপনাকে নির্ধারিত সিলেবাস ফলো করতে হবে। তারপর সবশেষে আপনার মৌখিক পরীক্ষা (ভাইবা) নেওয়া হবে।

জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা নিয়ে কিছুকথা

প্রিয় পাঠক, আমরা প্রতিনিয়ত শিক্ষা বিষয়ক আপডেট তথ্য গুলো সবার আগে শেয়ার করি। যেমন, আজকে আমরা জুনিয়র শিক্ষক নিবন্ধন পরীক্ষার যোগ্যতা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আর এই ধরনের অজানা তথ্য গুলো জানতে হলে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্য:

এই ওয়েবসাইটটি কোনও অফিসিয়াল ভিসা বা ভ্রমণ সংস্থা নয় এবং এই সাইটের সমস্ত তথ্য অনলাইন, নিউজ পোর্টাল, ব্লগ ও উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তাই কোন ভুল হলে ক্ষমা করবেন। এবং পসিবল হলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন